সোয়া কোটি টাকার এলইডি লাইট ফিটিংস জব্দ

নিজস্ব প্রতিবেদক : মিথ্যা ঘোষণায় আনা প্রায় ১ কোটি ২০ লাখ টাকার কন্টেইনার ভর্তি এলইডি লাইট ফিটিংস জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

সোমবার পানগাঁও বন্দর থেকে আমদানি করা কন্টেইনার ভর্তি ওই লাইট ফিটিংস জব্দ করে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য নিশ্চিত করেছেন।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা পানগাঁও বন্দরে মিথ্যা ঘোষণায় আনা কন্টেইনার ভর্তি এলইডি লাইট ফিটিংস জব্দ করে।

ঢাকার এলিফ্যান্ট রোডের আমদানিকারক লাকী করপোরেশন চীন থেকে ‘এলইডি লাইট উইদাউট ফিটিংস’ ঘোষণায় আমদানি করে। তার পক্ষে সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স বেঙ্গল ফ্রেন্ডস অ্যান্ড কোম্পানি বিল অব এন্ট্রি সি ১৪৬ দাখিল করে। গোপন সংবাদ পেয়ে শুল্ক গোয়েন্দা দল আমদানি করা কন্টেইনারটি পুনঃকায়িক পরীক্ষা করে ঘোষিত ও প্রাপ্ত পণ্যের এইচ এস কোড বর্ণনায় ব্যাপক অনিয়ম পায়।

সূত্র আরো জানায়, আমদানিকারকের ঘোষণা এবং প্রথম কায়িক পরীক্ষা প্রতিবেদন অনুযায়ী পণ্যটির মোট কর ৩৭ দশমিক ০৭ শতাংশ। এক্ষেত্রে শুল্ক করাদি ধার্য করা হয়েছিল ১৯ দশমিক ৬৮ লাখ টাকা। কিন্তু শুল্ক গোয়েন্দাদের পুনঃকায়িক পরীক্ষায় দেখা যায়, এটি Unilumin LED Street Lamp। এই পণ্যের প্রকৃত এইচ এস কোড ৯৪০৫৪০৯০। যার মোট কর ১২৯ দশমিক ৫৮ শতাংশ। পণ্যের শুল্কায়িত মূল্য ৫৩ লাখ টাকা হিসাব করলে জব্দ পণ্যচালানটির সামগ্রিক মূল্য দাঁড়ায় প্রায় ১ কোটি ২০ লাখ টাকা।

অতিরিক্ত শুল্ক ছাড়াও মিথ্যা ঘোষণার জন্য শুল্ক আইনের বিধান অনুসারে জরিমানা করা হয়েছে। শুল্ক আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ ছাড়া শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমদানি নিষিদ্ধ ২৮ হাজার শলাকা বিদেশি সিগারেট জব্দ করে সংস্থাটি।