সৌদি বাদশাহর ‘বিশেষ বার্তা’ নিয়ে তেহরানে পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ দীর্ঘ সাত বছরের বৈরিতার অবসান ঘটিয়ে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করেছে সৌদি আরব ও ইরান। ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী মুসলিম দেশ তাদের দূতাবাস চালু করাসহ বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে। এরই অংশ হিসেবে ইরানের রাজধানী তেহরান পৌঁছেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান।

ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, শনিবার তেহরান পৌঁছেছেন ফয়সাল বিন ফারহান। দুই দেশের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পর এটিই তার প্রথম ইরান সফর।

খবরে বলা হয়েছে, তেহরানে অবস্থানকালে তিনি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। দুই পক্ষের মধ্যে সম্পর্ক জোরদারের বিষয় নিয়েই মূলত আলোচনা হবে বলে জানা গেছে।

তবে কোনো কোনো সূত্র জানিয়েছে, সৌদি পররাষ্ট্রমন্ত্রী সে দেশের রাজা সালমান বিন আবদুল আজিজের একটি গুরুত্বপূর্ণ বার্তা বহন করছেন, যা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জন্য পাঠানো হয়েছে।

এর আগে ইরান সরকারের মুখপাত্র আলী বাহাদুরি জাহরোমি জানিয়েছিলেন, সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইরান সফরকালে তেহরানে সে দেশের দূতাবাস চালুর বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবেন।

প্রায় দুই বছর ধরে আলোচনার পর গত মার্চ মাসে ইরান ও সৌদি আরব সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে সমঝোতায় পৌঁছায়। চীনের মধ্যস্থতায় দেশটির রাজধানী বেইজিংয়ে চুক্তি সই করে দুই দেশ। ২০১৬ সালে সৌদি আরবে এক শিয়া আলেমের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ ও তেহরান।