সৌদি বাদশাহর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি সাংবাদিক জামাল খোশোগির নিখোঁজের বিষয়ে সৌদি বাদশাহ সালমানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এদিকে সৌদির বিরুদ্ধে খাশোগিকে হত্যার অভিযোগ তুলে দ্বিতীয়বারের মতো দেশটির ইস্তাম্বুলস্থ কনস্যুলেটে তদন্ত করার প্রস্ততি নিচ্ছে তুরস্ক পুলিশ।

সৌদি রাজপূত্রের অন্যতম এ সমালোচক গত ২ অক্টোবর কনসল্যুটে প্রবেশের পর থেকেই নিখোঁজ হন। তুরস্ক বলছে, সৌদি কনস্যুলেট ভবনের ভেতরে খাসোগিকে হত্যার অডিও এবং ভিডিও তাদের হাতে আছে। কিন্তু খাশোগিকে হত্যার এই অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে সৌদি সরকার।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, খাশোগির নিখোঁজের নেপথ্যে রয়েছে একদল দুর্বত্ত হত্যাকারী। সৌদি বাদশাহ সালমানের সঙ্গে এক টেলিফোন আলাপের পর তিনি এ মন্তব্য করেন। এছাড়াও তার এ মন্তব্যের পেছনে কোনও প্রমাণ দেখাতে পারেন নি তিনি।

বাদশাহ সালমানের সঙ্গে দেখা করার পর সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদিল আল জুবায়েরের সঙ্গে সাক্ষাত করেন পম্পেও। এছাড়াও রাজপূত্র মোহাম্মদ বিন সালমানের সঙ্গে এক নৈশভোজে যোগ দেবেন তিনি। এরপর তুরুস্কে থাকা সৌদি কনস্যুলেট পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে তার।

উল্লেখ্য, ব্যক্তিগত কাগজপত্র আনার জন্য গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ঢোকেন সাংবাদিক জামাল খাসোগি। কিন্তু তিনি সেখান থেকে আর বেরিয়ে আসেননি। সৌদি রাজতন্ত্রের বিরোধিতাকারী খাশোগি ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসিত জীবন কাটাচ্ছিলেন।