সৌদি বাদশা সালমান হাসপাতালে ভর্তি

সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ(৮৪) স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা (এসপিএ) সোমবার (২০ জুলাই) জানায়, ‘রাজধানী রিয়াদের কিং ফয়সাল বিশেষায়িত হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে।’

পিত্তাশয়ের (গলব্লাডার) প্রদাহের কারণে সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ হাসপাতালে নেওয়া হয় বলে জানিয়েছে এসপিএ। এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানায়নি তারা।২০১২ সাল থেকে আড়াই বছরেরও বেশি সময় ধরে তিনি দেশটির যুবরাজ ও উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ৫০ বছরেরও বেশি সময় ধরে রিয়াদ অঞ্চলের গভর্নর ছিলেন।

বাদশা সালমানের ৩৪ বছর বয়সী পুত্র যুবরাজ মোহাম্মদ বিন সালমানই মূলত সৌদি আরবের শাসক হিসেবে দায়িত্বপালন করছেন। তিনি দেশটির অর্থনীতিকে এর তেল নির্ভরতা থেকে সরিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছেন। ইসলাম ধর্মের উৎসভূমি এই দেশটি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র।

সালমান ডিসেম্বর ৩১, ১৯৩৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি ইবনে সৌদের ২৫তম সন্তান। তার মায়ের নাম হাসসা আল সৌদাইরি। সালমান এবং তার ছয় ভাই সৌদাইরি সেভেন হিসেবে পরিচিত। তিনি রিয়াদের ঐতিহাসিক মুরাব্বা প্রাসাদে বেড়ে ওঠেন।

সালমান রাজধানী রিয়াদের প্রিন্স স্কুলে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। এই বিদ্যালয়টি ইবনে সৌদ কর্তৃক শুধুমাত্র তার সন্তানদের শিক্ষাদানের উদ্দেশ্যে প্রতিষ্ঠা করা হয়েছিল।তিনি ধর্ম ও আধুনিক বিজ্ঞান বিষয়ে পড়াশুনা করেন।

সালমান ফেব্রুয়ারি ৪, ১৯৬৩ সালে রিয়াদ প্রদেশের গভর্নর নিযুক্ত হন।গভর্নর হিসেবে তিনি রিয়াদের উন্নয়নে অবদান রাখেন। তিনি তার দেশের পর্যটন রাজধানী প্রকল্প এবং বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য একটি গুরুত্বপূর্ণ মৈত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি পশ্চিম সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে ও বিশেষ অবদান রাখেন।