স্থায়ীভাবে পাকিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ ঘোষণা দিল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সঙ্গে সন্ত্রাস নিয়ে উত্তেজনার মধ্যে সীমান্ত স্থায়ীভাবে বন্ধ করার ঘোষণা দিল ভারত।

২০১৮ সালের ডিসেম্বর থেকে স্থায়ীভাবে বন্ধ থাকবে ভারত-পাকিস্তান সীমান্তপথ। এ জন্য সরকারের সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করবে ভারতের কেন্দ্রীয় সরকার।

ডন অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

এদিকে যুদ্ধাবস্থার কারণে সীমান্ত রাজ্য পাঞ্জাবের সীমান্তাঞ্চল থেকে সরিয়ে নেওয়া লোকজনকে শিগগির ঘরে ফেরার অনুমতি দেবে ভারত সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এ কথা বলেছেন।

জয়সালমারে এক অনুষ্ঠানে রাজনাথ সিং সীমান্ত বন্ধ করে দিতে সব ধরনের উপায় অবলম্বন করার কথা বলেছেন। নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণের পর পাকিস্তানের সঙ্গে সীমান্ত রয়েছে- এমন চার রাজ্যের মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন রাজনাথ সিং। তিনি বলেন, সীমান্ত বন্ধ করতে সব পক্ষের, বিশেষ করে সীমান্তবর্তী রাজ্যগুলোর পরামর্শ নেওয়া হবে। কার্যকরভাবে সীমান্ত বন্ধ করতে প্রযুক্তির ব্যবহার করা হবে।

চার রাজ্যের মন্ত্রীদের সঙ্গে কথা বলার রাজনাথ সিং জানান, পাঞ্জাবের ১০ জেলার যেসব মানুষকে নিরাপদে সরে যেতে বলা হয়েছে, তাদেরকে ঘরে ফেরার অনুমতি দেওয়া হবে। নতুন করে লোকজন সরিয়ে নেওয়া হবে না।

সম্প্রতি কাশ্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তান চরম উত্তেজনাকর পরিস্থিতিতে রয়েছে। ভারত শাসিত কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে হামলার পর দুই দেশের কূটনৈতিক সম্পর্কে ভাটা পড়ে। পাকিস্তানকে আঞ্চলিক ও আন্তর্জাতিক মহল থেকে বিচ্ছিন্ন করতে উঠেপড়ে লেগেছে ভারত।

এদিকে ভারতের বিরুদ্ধে কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে কথা বলে যাচ্ছে পাকিস্তান। এরই মধ্যে পাকিস্তানের সঙ্গে পুরো সীমান্ত স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার কথা বলল ভারত।