স্পেন থেকে তেল নেবে না রাশিয়ার যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর আফ্রিকায় স্পেনের ছিটমহল সেউটা থেকে তেল নেয়ার অনুরোধ প্রত্যাহার করেছে রাশিয়া। বুধবার স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

সিরিয়ার নৌ ঘাঁটিতে যুদ্ধজাহাজের একটি বহর পাঠাচ্ছে রাশিয়া। এই বহরে দেশটির একমাত্র বিমানবাহী রণতরী অ্যাডমিরান কুজনেৎসভও রয়েছে। যাত্রাপথে এই বহরটির জন্য সেউটা থেকে তেল নিতে স্পেনের প্রতি অনুরোধ জানিয়েছিল রাশিয়া। স্পেন থেকে এর অনুমতি দেওয়া হলে ন্যাটো দেশগুলো এর তীব্র সমালোচনা শুরু করে। তাদের দাবি এই বহরের মাধ্যমে সিরিয়ায় বিদ্রোহীদের ওপর হামলা জোরদার করতে পারে রাশিয়া। এমনিতেই রাশিয়ার হামলার কারণে আলেপ্পোতে মানবাধিকার পরিস্থিতির অবনতি ঘটছে প্রতিনিয়ত। নতুন করে এ বহর পৌঁছলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে।

বিবিসি জানিয়েছে, সমালোচনার পরিপ্রেক্ষিতে তেল দেওয়ার অনুমতির বিষয়টি পুনরায় বিবেচনা করার জানিয়েছিল স্পেন। যুক্তরাজ্য জানিয়েছিল, রাশিয়ার জাহাজকে তেল দেওয়া হলে তা হবে ‘চরম উদ্বেগের।’

বুধবার স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মাদ্রিদে রাশিয়ার দূতাবাস তেল নেওয়ার অনুরোধ প্রত্যাহার করেছে। তবে তারা এর কোনো কারণ জানায়নি।