স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনি মিছিলে বোমা হামলার অভিযোগ, আহত ১২

জেলা প্রতিনিধিঃ শরীয়তপুর-২ (নড়িয়া-সখিপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডা. খালিদ শওকত আলীর নির্বাচনি মিছিলে নৌকা প্রার্থীর সমর্থকরা হামলা করেছে বলে অভিযোগ উঠেছে। এ সময় বোমা হামলায় অন্তত ১২ জন আহত হয়েছেন।

শনিবার রাতে নড়িয়া উপজেলার মুলফৎগঞ্জ এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ১৬ জনকে আসামি করে মামলা করা হয়েছে। এদিকে নড়িয়া আওয়ামী লীগের কার্যালয়ে ঘটনা অস্বীকার করে সংবাদ সম্মেলন করেন নৌকা প্রতীকের প্রার্থী একেএম এনামুল হক শামীমের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়কারী ও নড়িয়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট আবুল কালাম আজাদ।

আহতরা হলেন- নড়িয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি নজরুল খলিফা (৪৭), মো. মন্নান বেপারী (৬৫), রশিদ চৌকিদার (৪৫) নজরুল বেপারী (৪০), সুমন মোড়ল (৩০), মহিউদ্দিন বেপারী (৩৮), আবদুর রহিম (৩৬), আবুল মিয়া (৩৮), ধলু দেওয়ান (৪০) ও নজরুল ইসলাম সরদার (৬০)। বাকিদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।

নড়িয়া সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মিতু মোল্লা ও স্থানীয় সূত্রে জানা যায়, শনিবার রাতে শরীয়তপুর-২ আসনের স্বতন্ত্র প্রার্থী ডা. খালেদ শওকত আলীর সমর্থকরা একটি মিছিল নিয়ে পৌরসভার বাঁশতলা এলাকা থেকে মুলফৎগঞ্জের দিকে যাচ্ছিলেন। এ সময় মিছিলটি মুলফৎগঞ্জ ব্রিজের কাছাকাছি আসলে নৌকার পোস্টার লাগানো একটি সাদা মাইক্রোবাস থেকে মিছিলে কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এরপর তারা দেশীয় অস্ত্র নিয়ে ঈগল প্রতীকের সমর্থকদের ওপর হামলা করে। হামলায় কমপক্ষে ১২ জন আহত হয়েছেন। পরে তাদের উদ্ধার করে প্রথমে নড়িয়ার বেসরকারি একটি হাসপাতালে ভর্তি করা হয়।

এদের মধ্যে আবদুর রহিম (৩৬), আবুল মিয়াসহ (৩৮) পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। উন্নত চিকিৎসার জন্য তাদের শরীয়তপুর সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

রোববার সকালে নড়িয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থক নজরুল ইসলাম খলিফা বাদী হয়ে ১৬ জনকে আসামি করে মামলা করেন।

এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে নাহিদ হোসেন ছৈয়াল, ইমরান দেওয়ান, রব্বানী সৈয়াল ও নজরুল ইসলাম হাওলাদারকে গ্রেফতার করেছে পুলিশ।

বোমা হামলার ঘটনা অস্বীকার করে রোববার দুপুরে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন নৌকা প্রতীকের প্রার্থী একেএম এনামুল হক শামীমের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ও নড়িয়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট আবুল কালাম আজাদ।

তিনি বলেন, নৌকার সমর্থকরা এ হামলা করেনি। অন্যায়ভাবে নৌকার সমর্থকদের ওপর দোষ চাপাচ্ছে স্বতন্ত্র প্রার্থীর লোকজন। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এ সময় উপস্থিত ছিলেন- সাবেক মেয়র শহীদুল ইসলাম বাবু বাঢ়ীসহ নেতারা।

হামলায় আহত নড়িয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি নজরুল ইসলাম খলিফা বলেন, ঈগল প্রতীকের সমর্থকরা মিছিল নিয়ে যাওয়ার পথে নৌকার পোস্টার লাগানো একটি সাদা মাইক্রোবাসে করে আসা কয়েকজন দুর্বৃত্ত বোমা হামলা করে। হামলায় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে পড়লে তারা দেশীয় অস্ত্র দিয়ে এলোপাতাড়ি আঘাত করে। আমি এ ঘটনার বিচার দাবি করছি।

ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খালেদ শওকত আলী অভিযোগ করে বলেন, পূর্বপরিকল্পিতভাবে আমার সমর্থকদের মিছিলে ককটেলসহ দেশীয় অস্ত্র নিয়ে হামলা করা হয়েছে। এতে ১৫ জন আহত হলেও গুরুতর অবস্থায় রয়েছেন পাঁচজন। নৌকা প্রতীকের প্রার্থী একেএম এনামুল হক শামীম তার নিশ্চিত পরাজয় জেনে হামলা করিয়েছেন।

জানতে চাইলে নৌকা প্রতীকের প্রার্থী একেএম এনামুল হক শামীমের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ও নড়িয়া পৌরসভার মেয়র অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, বাঁশতলাতে ঈগল প্রতীকের সমর্থকরা নিজেরা নিজেদের বোমা হামলায় আহত হয়েছেন বলে আমরা জানতে পেরেছি। এ ঘটনার সঙ্গে নৌকার নেতাকর্মীদের সম্পৃক্ততা নেই।

ওসি এসএম মোস্তাফিজুর রহমান বলেন, আজ সকালে একটি মামলা করা হয়েছে। পুলিশ চারজনকে গ্রেফতার করেছে। এখন পরিবেশ শান্ত রয়েছে।

পুলিশ সুপার মাহবুবুল আলম বলেন, বোমা বিস্ফোরণের ঘটনা শুনেছি। যারা এ ঘটনা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমরা মাঠে রয়েছি। শিগগিরই তাদের আইনের আওতায় আনা হবে।