স্বাস্থ্যবিধি হোটেল-রেস্তোরাঁ খুলতে চায় মালিকরা

নিজস্ব প্রতিবেদকঃ করোনাভাইরাসের কারণে গত বছর থেকে এ পর্যন্ত ৫০-৬০ হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে। দেশজুড়ে প্রায় অর্ধেক হোটেল-রেস্তোরাঁ বন্ধ হয়েছে। এমন পরিস্থিতিতে মালিকরা স্বাস্থ্যবিধি মেনে হোটেল-রেস্তোরাঁ খুলতে চান। তা না হলে তাদের রাস্তায় নামা ছাড়া কোনো উপায় থাকবে না বলে জানিয়েছেন হোটেল-রেস্তোরাঁ মালিকরা।

শনিবার (২২) রাজধানীর বিজয়নগরে সংগঠনের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সরকারের কাছে এই দাবি তুলে ধরা হয়। সংগঠনটির সভাপতি ওসমান গনির সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলন- মহাসচিব ইমরান হাসান, প্রথম যুগ্ম মহাসচিব ফিরোজ আলম সুমন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মোহাম্মদ আন্দালিব প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত বছর থেকে করোনায় দেশের হোটেল-রেস্তোরাঁ খাতে ৫০ থেকে ৬০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। এরপর কিছুদিন খোলা থাকা ৫০ থেকে ৭০ শতাংশ ক্ষতি কাটিয়ে উঠা সম্ভব হয়েছে।

কিন্তু গত ৪ এপ্রিল থেকে চলা সরকারি বিধিনিষেধে হোটেল-রেস্তোরাঁ বন্ধ রয়েছে। এতে নতুন করে অর্ধেক রেস্তোরাঁ বন্ধ হয়ে গেছে। অনেক রেস্তোরাঁ মালিকানাও বদল হয়েছে। ফলে মালিক ও শ্রমিকরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে।

তারা আরও বলেন, এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে হোটেল-রেস্তোরাঁ খোলা রাখতে চায় মালিকরা। নতুবা আগামী দুই-একদিনের মধ্যে থালা-বাটি দিয়ে রাস্তায় নামা ছাড়া উপায় নেই।

লিখিত বক্তব্যে বলা হয়েছে, সকল বিভাগীয় শহর, জেলা শহর ও উপজেলা শহর মিলিয়ে হোটেল-রেস্তোরাঁর সংখ্যা ৬০ হাজার। এসব রেস্তরাঁয় শ্রমিক কর্মচারীর সংখ্যা ৩০ লাখ। সব মিলিয়ে রেস্তোরাঁ খাতে মোট নির্ভরশীল সংখ্যা প্রায় ২ কোটি মানুষ। যারা এখন বিপর্যয়ের মধ্যে রয়েছে।

এ অবস্থায় বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির ব্যানারে ও সব হোটেল-রেস্তোরা ব্যবসায়ীদের পক্ষে সরকারের কাছে আটটি সুনির্দিষ্ট প্রস্তাবনা দেওয়া হয়েছে। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য, স্বাস্থ্যবিধি মেনে হোটেল-রেস্তোরাঁ স্বাভাবিক নিয়ম অনুযায়ী খোলা রাখা, তা সম্ভব না হয় সেক্ষেত্রে ৫০ শতাংশ আসনে বসিয়ে হোটেল-রেস্তোরাঁ চালু রাখা, হোটেল রেস্তোরাঁ খাতে কর্মরত শ্রমিকদের প্রণোদনা দেওয়া, করোনার সময়ে বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল ছাড় দেওয়া, মালিক ও শ্রমিকদের ফ্রন্টলাইনার হিসেবে ঘোষণা করা ইত্যাদি।