স্মার্ট করদাতাদের আগ্রহ ই-ফাইলিং বুথ

অর্থনৈতিক প্রতিবেদক :  স্মার্ট করদাতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ই-ফাইলিং বুথ । যার স্টল নম্বর হলো ৫৪-৫৫।

কোনোরকম ঝামেলা ছাড়াই এখানে করদাতার রিটার্ন দাখিল করতে পারছেন। যে কারণে করদাতারা ভিড় করছে এই ই-ফাইলিং বুথে।

আর যারা একটু প্রযুক্তি জ্ঞান রাখেন মূলত তারাই অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সম্পর্কে বিস্তারিত জানতে এ বুথে আসছেন।

অনেকে মেলায় বসেই ই-ফাইল খুলে ইউজার আইডি ও পাসওয়ার্ড নিচ্ছেন। গতকাল একটি বুথে সেবা দিতে সমস্যা হওয়ার কারণে আজ বুথ সংখ্যা বাড়িয়ে দুটি করা হয়েছে।

মেলার তৃতীয় দিন বৃহস্পতিবার  অন্যান্য বুথের তুলনায় এই ই-ফাইলিং বুথে মানুষের ভিড় বেশি লক্ষ্য করা গেছে।

এ বুথের স্লোগান- ‘অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করুন, ডিজিটাল বাংলাদেশ গড়ায় অংশ নিন’।

এ বিষয়ে বুথের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও ‘কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা’ বিষয়ক সদস্য কালিপদ হালদার বলেন,  অনলাইনে কীভাবে আয়কর রিটার্ন দাখিল করতে হয় সেই বিষয়ে সেখানে জানতে করতাদাতাদের ব্যাপক আগ্রহ।

তিনি জানান,  করদাতারা অনলাইনের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করতে চাইলে প্রথমে একটি ই-ফাইল খুলতে হবে। www.etaxnbr.gov.bd  এই ওয়েবসাই থেকে এই ই-ফাইল খুলতে ফাইলের ইউজার আইডি ও পাসওয়ার্ড নিতে হবে। তারপর যথাযথ নিয়মে এই সেবা গ্রহণ করা যায়।

এই কর্মকর্তা বলেন, মেলা শুরু হওয়ার পর থেকে গত দুই দিনে এই বুথ থেকে প্রায় দুই হাজার ব্যক্তি সেবা নিয়েছেন। এ পর্যন্ত মেলায়  পাঁচ শতাধিকেরও অধিক ব্যক্তি ই-ফাইল খুলেছেন।

ই-ফাইলিংয়ের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিলে করদাতাদের মূল্যবান সময় ও শ্রম লাঘবের পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে বলেও করদাতারা মনে করেন।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’- স্লোগানে শুরু হওয়া এই মেলা শেষ হবে ৭ নভেম্বর।

৬২ হাজার বর্গফুটের এনবিআরের নিজস্ব ভবনের বিশাল চত্ত্বরে আয়োজিত আয়কর মেলায় এবার মোট বুথের সংখ্যা ১০৯টি। মেলায় অধিক সংখ্যক সেবা বুথ ছাড়াও থাকছে মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, মহিলা ও প্রতিবন্ধী করদাতাদের পৃথক বুথ, কর একাডেমি, শুল্ক একাডেমি, কর ও মূসক ট্রাইব্যুনালের জন্য বুথ ও বাচ্চাদের জন্য পৃথক কিডস জোন।

রাজধানীসহ সব বিভাগীয় শহরে ৭ দিনব্যাপী এ মেলা চলবে। জেলা শহরগুলোতে ৪ দিন, ২৯টি উপজেলায় ২ দিনব্যাপী স্থায়ী আয়কর মেলা ও ৫৭টি উপজেলায় এক দিন ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।