হজে কাউকে পাঠাবে না ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া এবছর কাউকে হজে যাওয়ার অনুমতি দিচ্ছে না। করোনাভাইরাস মহামারির কারণে এই নিয়ে টানা দ্বিতীয় বছর কাউকে হজে যাওয়ার অনুমতি দিলো না দেশটি। বৃহস্পতিবার ইন্দোনেশীয় ধর্মমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ইন্দোনেশিয়ার মন্ত্রিপরিষদ সচিবালয় জানায়, দেশটির অনেক মানুষের কাছেই তাদের জীবনের অন্যতম কাঙ্ক্ষিত গন্তব্য হলো হজ। মুসলিম বিশ্বের সবচেয়ে বড় এই ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিতে কোটা পদ্ধতির কারণে অনেককেই গড়ে প্রায় ২০ বছর পর্যন্ত অপেক্ষা করতে হয়।

সৌদি আরবও এখনো হজে যাওয়ার অনুমতি দেয়নি জানিয়ে তিনি আরও বলেন, ‘এটা শুধু ইন্দোনেশিয়ার ক্ষেত্রে নয়, কোনো দেশ এখনও তাদের দেশ থেকে কারো হজে যাওয়ার ব্যাপারে নিশ্চয়তা পায়নি। কারণ বিষয়টি নিয়ে এখনো কোন সমঝোতা স্মারক সাক্ষরিত হয়নি।’

মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২০২০ সালে সৌদি আরব দেশের বাইরের কোনো মুসলমানদের হজে অংশ নিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। হজ নিয়ে সাম্প্রতিক ইতিহাসে এমন পদক্ষেপ নেওয়ার কোনো নজির নেই। কিন্তু গত বছর এটা করতে বাধ্য হয় সৌদি।

পরে সৌদি সরকার সৌদির নাগরিক এবং সৌদিতে বাস করছেন এমন এক হাজার মানুষকে নিয়ে গত বছর হজের আয়োজন করে। এ বছরও সীমিত পরিসরে হজের আয়োজন করা হবে বলে ইতোমধ্যে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। তবে এ নিয়ে বিস্তারিত কিছু জানায়নি।

তবে গত মার্চে সৌদি সরকার ঘোষণা দেয়, যারা এবার পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরব আসতে চান, তাদের জন্য করোনা টিকা নেওয়া বাধ্যতামূলক। হজ পালনের জন্য সৌদি আসতে অনুমোদন (পারমিট) পেতে টিকা নেওয়ার বিষয়টি হবে অন্যতম প্রধান শর্ত।