হরিপুর উপজেলায় বিশ্ব শিশুশ্রম দিবস উদযাপন -২০২৩

হরিপুর ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও জেলার  হরিপুর উপজেলায় শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির আয়োজনে এবং ইএসডিও ও আ এল ও এর সহযোগীতায় হরিপুরে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উদযাপন হয়। দিবসের প্রতিপাদ্য শিশুর শিক্ষা ও সুরক্ষা নিশ্চিত করি, ‍শিশুশ্রম বন্ধ করি।
দিবসটি উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন, জনাব:অধ্যক্ষ মো, জিয়াউল হাসান মুকুল, চেয়ারম্যান , উপজেলা পরিষদ, হরিপুর ঠাকুরগাঁও, আরো উপস্থিত ছিলেন কে এম শরীফুল হক উপজেলা নির্বাহী অফিসার, হরিপুর, ঠাকুরগাঁও। মহিলা বিষয়ক  কার্যালয়ের প্রতিনিধি জাকিয়া পারভীন,জনাব আমিনুল ইসলাম, শাখা ব্যবস্থাপক, মাইক্রোফিন্যান্স কর্মসূচি, হরিপুর শাখা, জনাব মোঃ শাহিনুর ইসলাম, আউট অব স্কুল চিলড্রেন প্রোগ্রাম, হরিপুর উপজেলা।
উক্ত দিবসটি উদযাপন সমন্বয় করেন জনাব দেবেন্দ্র নাথ টপ্য, উপজেলা ম্যানেজার, ইএসডিও সিএলএমএস কর্মসূচি হরিপুর । আরো উপস্থিত ছিলেন শিশু শ্রমিক, অভিভাবক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ। উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন যে, আজকের দিবসের প্রতিপাদ্য হলো শিশুর শিক্ষা ও সুরক্ষা সিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি। আমরা সকলে সচেতন হলে শিশুশ্রম বন্ধ করা সম্ভব হবে। শ্রমিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ বলেন যে, আমরা সকল সংগঠন মিলে শিশুশ্রম বন্ধ করার জন্য পদক্ষেপ নিবো এবং ২০২৩ সালের মধ্যেই হরিপুরকে শিশুশ্রম মুক্ত উপজেলা হিসেবে দেখতে চাই।
আমিনুল ইসলাম বলেন শুধুমাত্র ইএসডিও’র একার পক্ষে শিশুশ্রম বন্ধ করা সম্ভব না। সকলে মিলে সহযোগীতা করলে শিশুশ্রম বন্ধ করা সম্ভব। শাহীনুর ইসলাম বলেন যে, একটি শিশুর মৌলিক অধিকার হলো শিক্ষা নিশ্চিত করা।  উপজেলা ম্যানেজার দেবেন্দ্র নাথ টপ্য বলেন যে, শিশু, অভিভাবক, শ্রমিক সংগঠন ও প্রশাসন সকলে একযোগে উদ্যোগ নিলে শিশুশ্রম বন্ধ করা সম্ভব হবে। তিনি আরো বলেন যে, শিশুদের শিক্ষা ও সুরক্ষা নিশ্চিত কল্পে সকলকে একসাথে কাজ করার আহবান জানিয়ে দিবসের সমাপ্তি ঘোষণা করেন।