হাঁচি রোধে ঘরোয়া কিছু উপায়

নাক দিয়ে ক্ষতিকর জীবাণু বা পদার্থ ঢুকলেই শরীরের প্রাথমিক প্রতিরক্ষা হিসেবে হাঁচি হয়ে থাকে। কিন্তু যাদের ধুলো-বালি থেকে অ্যালার্জির ধাত রয়েছে তাদের হাঁচির প্রাদুর্ভাব বেশি করে দেখা যায়। রাস্তাঘাটে, যেখানে-সেখানে আচমকা হাঁচি শুরু হয়ে যাওয়া খুবই অস্বস্তিকর ব্যপার। জেনে নিন হাঁচি রোধ করার কয়েকটি সহজ ঘরোয়া উপায়।

গোলমরিচ
গোলমরিচ বিভিন্ন প্রকারের শ্বসনতন্ত্রের সমস্যা মোকাবিলায় এবং হাঁচি নিরাময়েও সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিবায়োটিক উপাদান। ঈষদ-উষ্ণ জলে সামান্য গোলমরিচের গুঁড়ো মিশিয়ে দিনে ২-৩ বার পান করুন, গার্গলও করতে পারেন।

আদা
নাকের সমস্যার সমাধানের জন্য আদা প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। ঘন ঘন হাঁচি দেওয়া থেকে মুক্তি পেতে আদাকুঁচি মুখে রাখুন এছাড়াও ১/২ চামচ আদার রস প্রতিদিন পান করুন ভাল ফল পাবেন।

নাকে চিমটি কাটুন
আপনার যদি একাধারে হাঁচি হওয়ার সমস্যা থাকে, সেক্ষেত্রে যখন মনে হবে হাঁচি আসছে; ঠিক তখনই নাকে চিমটি কাটুন। এ কৌশলটি তাৎক্ষণিক কাজে দেয়।

ভাঁপ
গরম পানির ভাঁপ নিলে হাঁচি ও হাঁচির ফলে হওয়া শ্বাসগত সমস্যা কমে যাবে দ্রুত। এজন্য একটি পাত্রে কিছুটা গরম পানি নিয়ে মাথার উপরে একটি তোয়ালে দিয়ে মাথা নিচু করে শ্বাস নিন।

ভিটামিন সি গ্রহণ করুন
নিয়মিত এবন খাবার খান যার মধ্যে ভিটামিন সি রয়েছে। পাততিলেবু, কমলালেবু, আঙুর প্রচুর পরিমাণে খান। ঘন ঘন হাঁচির সমস্যা থেকে মুক্তি দিতে ভিটামিন সি খুবই কার্যকরী।