হাসপাতালের র‌্যাম্প দিয়ে দোতলায় ওঠার চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক : হাসপাতালের র‌্যাম্প দিয়ে দোতলায় ওঠার চেষ্টা করছেন তিনি। একটু যেতেই হাপিয়ে পড়তে হচ্ছে তাকে। কারণ এক হাত দিয়ে দেয়াল ধরে এবং অপর হাত দিয়ে  অসুস্থ স্বামীকে টেনে ওপরে তুলতে হচ্ছে তাকে। অথচ আশেপাশে থাকা একটি লোকও সহযোগিতার জন্য এগিয়ে আসেনি। এমনকি হাসপাতাল কর্তৃপক্ষ একটি হুইলচেয়ারও সরবরাহ করেনি তাকে।

ঘটনা ঘটেছে গত বুধবার ভারতের অন্ধ্র প্রদেশের একটি হাসপাতালে। স্বামীকে এভাবে টেনে তোলার দৃশ্যটি ভিডিও করেছিলেন হাসাপাতালে আসা এক ব্যক্তি। পরে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

শ্রীভানি নামের ওই নারী অভিযোগ করেন, তার শারীরিক প্রতিবন্ধী স্বামীকে হাসপাতালের দোতলায় নিয়ে যাওয়ার মতো কিছুই পাননি তিনি। অথচ ‘তারা দোতলায় তাকে নিয়ে যেতে বলেছে। তাই তাকে আমি এভাবেই নিয়ে যাচ্ছি।’

রাজধানী হায়দারাবাদ থেকে ৩৪০ কিলোমিটার দূরে অনন্তপুর জেলার ওই হাসপাতাল কর্তৃপক্ষ অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। তারা বলেছেন, হাসপাতালে দুটি হুইলচেয়ার ও একটি স্ট্রেচার আছে। শ্রীভানিকে জানানো হয়েছিল কিছুক্ষণ পরেই এগুলো অভ্যর্থণা কক্ষে চলে আসবে। কিন্তু শ্রীভানি অপেক্ষা করতে নারাজ ছিলেন।

তবে শ্রীভানি জানিয়েছেন, প্রায়ই তাকে স্বামীর চিকিৎসার জন্য এ হাসপাতালে আসতে হয়। এখানে হুইলচেয়ার পাওয়া অসম্ভব। এগুলো সবসময় কোনো না কোন কাজে থাকে।

প্রসঙ্গত, এর আগে গাড়ি ভাড়া না থাকায় ওড়িষায় দানা মাঝি নামে এক ব্যক্তিকে স্ত্রীর মৃতদেহ নিয়ে ১০ কিলোমিটার পথ হাঁটতে হয়েছিল। তারপরেও কেউ তাকে সাহায্য করতে এগিয়ে আসেনি।