‘হিলারিই হবেন পরবর্তী প্রেসিডেন্ট’

আন্তর্জাতিক ডেস্ক : আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটন বিজয়ী হবেন। মার্কিন মান নিরূপক সংস্থা মুডি মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

গত নয়টি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নির্ভুল পূর্বানুমান করেছিল মুডির বিশ্লেষণী মডেল। মুডির এবারের মডেলে বলা হয়েছে, হিলারি ইলেকটোরাল কলেজের ৩৩২ টি ভোট পাবেন । আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পাবেন ২০৬ ভোট। ২০১২ সালে বারাক ওবামা ঠিক এ ধরণের মার্জিনেই রিপাবলিকান প্রার্থী মিট রমনির বিরুদ্ধে জিতেছিলেন।

মুডির বিশ্লেষণী মডেলটি রাষ্ট্রীয় অর্থনৈতিক পরিস্থিতি ও রাজনৈতিক ইতিহাসের ওপর ভিত্তি করে করা হয়েছে। ১৯৮০ সালের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী রোনাল্ড রিগ্যান ডেমোক্রেট জিমি কার্টারকে পরাজিত করেছিলেন তার পূর্বানুমান এ দুটি বিষয়ের ওপর ভিত্তি করেই করা হয়েছিল।

জ্বালানির স্বল্পমূল্য ও প্রেসিডেন্ট ওবামার সর্বোচ্চ সমর্থনের বিষয়টি এবার হিলারিকে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হতে সহায়তা করবে।

এর আগে রয়টার্স-ইপসোস স্টেটস অব দ্য ন্যাশন প্রজেক্ট জানিয়েছিল, এবার হিলারির জেতার সম্ভাবনা ৯৫ শতাংশ। তিনি কমপক্ষে ২৭৮ জন ইলেকটোরালের ভোট পাবেন।নির্বাচনে জিততে হলে একজন প্রার্থীকে কমপক্ষে ২৭০টি ইলেকটোরাল ভোট প্রয়োজন।

প্রসঙ্গত, ইলেকটোরাল কলেজ পদ্ধতিতে যুক্তরাষ্ট্রে মোট নির্বাচক বা ইলেকটরের সংখ্যা ৫৩৮ জন।