হিলারি ক্লিনটনের ই-মেইল কেলেঙ্কারি ওয়াটারগেটের চেয়েও বড়

আন্তর্জাতিক ডেস্ক : ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, হিলারি ক্লিনটনের ই-মেইল কেলেঙ্কারি ওয়াটারগেটের চেয়েও বড়।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ইতিহাসে ওয়াটারগেট কেলেঙ্কারি সব সময়ই সমালোচিত। ১৯৭২ সালে ওয়াশিংটন ডিসিতে ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির ওয়াটারগেট কার্যালয়ে তৎকালীন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করে রাজনৈতিক ফায়দা নেওয়ার যে ষড়যন্ত্র করেছিলেন, তা-ই ইতিহাসে ওয়াটারগেট কেলেঙ্কারি নামে পরিচিত।

ব্যক্তিগত সার্ভারে হিলারির ই-মেইল ব্যবহারের ঘটনাকে এবারের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প সেই ওয়াটারগেট কেলেঙ্কারির সঙ্গে তুলনা করলেন।

৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। সব জরিপেই এগিয়ে আছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। এ সময়ে তার বিরুদ্ধে ই-মেইল ইস্যুতে এফবিআইয়ের নতুন করে তদন্ত শুরু করার খবর লুফে নিয়েছেন ট্রাম্প।

ট্রাম্পের হাতে নির্বাচনী মাঠ গরম করার কোনো ইস্যু ছিল না। হিলারির চেয়ে পিছিয়ে পড়ার বিষয়টি নিজ মুখেই স্বীকার করা ট্রাম্প এবার যেন হালে পানি পেলেন। হিলারির বিরুদ্ধে এফবিআইয়ের নতুন তদন্তের খবর শোনার পরই ট্রাম্প নিউ হ্যাম্পশায়ারে এক সমাবেশে বলেন, ‘এফবিআই যে ঘটনার কথা বলেছে, তার প্রতি আমার পূর্ণ শ্রদ্ধা রয়েছে এবং এবার বিচার বিভাগ তাদের সাংঘাতিক ভুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে উৎসাহ পাবে।’

ট্রাম্পের রানিংমেট মাইক পেন্সও হিলারির বিরুদ্ধে নতুন করে এফবিআইয়ের তদন্তের খবরে উল্লসিত। রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারম্যান রেইন্স প্রাইবাস এ খবর শোনার পর বলেন, হিলারির ই-মেইল ইস্যু গুরুতর প্রশ্নের জন্ম দিচ্ছে এবং তাকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করা উচিত।

এদিকে, হিলারি ক্লিনটন জানিয়েছেন, ই-মেইল ইস্যুতে তিনি আত্মবিশ্বাসী। এফবিআইয়ের কাছ থেকে দ্রুত ব্যাখ্যা চেয়ে তিনি বলেছেন, ‘আমার বিশ্বাস, নতুন তদন্তে আগের সিদ্ধান্ত পরিবর্তন হবে না। চার মাস আগে এফবিআই তাকে নির্দোষ ঘোষণা করেছিল, এবারও তা-ই হবে।’