১০ লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগে দুইজন আটক

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : গাজীপুরের একটি বিদ্যালয়ের টিউশন ফির টাকা স্কুলের হিসাবে জমা না করে ১০ লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগ দুইজনকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে।

শনিবার রাতে শিওর ক্যাশ’র এক কর্মকর্তাসহ দুইজনকে জয়দেবপুর থানা পুলিশে সোপর্দ করা হয়। গাজীপুরের রাণী বিলাসমনি সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

আটকরা হলেন- শিওর ক্যাশের টেরিটরি ম্যানেজার মো. সাজ্জাদ হোসেন (৩০) ও স্থানীয় ডিস্টিবিউটরের সাবেক কর্মী লিটন তালুকদার লিখন (২৭)।

রাণী বিলাসমনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদা খানম বলেন, ‘২০১৫ সালে শিওর ক্যাশের সঙ্গে বিদ্যালয়ে শিক্ষার্থীদের টিউশনসহ অন্যান্য ফি সংগ্রহ করে স্থানীয় একটি ব্যাংকে স্কুলের একাউন্টে জমা দেওয়ার চুক্তি হয়। শিওর ক্যাশের টেরিটরি ম্যানেজার মো. সাজ্জাদ হোসেনসহ কয়েকজন কর্মকর্তা লিটন তালুকদার লিখনকে টাকা সংগ্রহ করার জন্য আমাদের সঙ্গে পরিচয় করে দেয়। ব্যাংকে টাকা জমা হলে ব্যাংক থেকে মোবাইল ম্যাসেজের মাধ্যমে জানানো হতো। গত নভেম্বর মাসে তারা আমাদের কাছে এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর কিস্তির শিক্ষার্থীদের পেইড-আনপেইড তালিকা দেয়। এতে আনপেইডের পরিমাণ বেশি থাকায় আমরা টাকা সংগ্রহ করতে শিক্ষার্থীদের তাগাদা দিয়ে জানতে পারি শিক্ষার্থীরা তাদের পাওনাদি পেইড করেছে। পরে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে ১৮/১৯ ডিসেম্বর শিওর ক্যাশের এরিয়া ম্যানেজার জাহাঙ্গীর আলমকে জানানো হয়। লিখনকে টাকা প্রয়োজনীতার কথা জানালে তিনি আমাদের নগদ দুই লাখ টাকা পরিশোধ করেন। যা আগে ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হতো।’

তিনি আরো বলেন, ‘অক্টোবর-ডিসেম্বর কিস্তির কোনো ম্যাসেজ আমরা পাইনি। বছরের শেষে হিসাব করতে গিয়ে দেখা গেছে সর্বশেষ শিওর ক্যাশের কাছে ১০ লাখ ৫৫ হাজার ৫০০ টাকা স্কুলের পাওনা রয়েছে।’

বিষয়টি শিওর ক্যাশের প্রধান কার্যালয়ে জানানো হলে গত বৃহস্পতিবার প্রধান কার্যালয় থেকে অ্যাসিস্ট্যান্ড ভাইস প্রেসিডেন্ট (সেলস) শফিকুল ইসলাম স্কুলে আসেন। পরে শিওর ক্যাশ কর্তৃপক্ষ লিখন ও সাজ্জাদকে নিয়ে শনিবার স্কুলে আসেন। তাদের এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ শেষে পুলিশে সোপর্দ করা হয়।

শিওর ক্যাশের ভাইস প্রেসিডেন্ট মো. ফারুক হোসেন সাংবাদিকদের বলেন, ‘সাজ্জাদ হোসেন শিওর ক্যাশের টেরিটরি ম্যানেজার। গাজীপুরের ফাজ্জা ডিস্ট্রিবিউশনের সঙ্গে শিওর ক্যাশের চুক্তি হয়। লিখন ওই ডিস্ট্রিবিউশনে চাকরি করতেন। গত এপ্রিলে লিখন ডিস্ট্রিউিশন থেকে চাকরি ছেড়ে দেন। তারপর তিনি কোনাবাড়ী এলাকার এক এজেন্টের সিম ব্যবহার করে শিক্ষার্থীদের টাকা অবৈধভাবে লেনদেন শুরু করেন। শিক্ষার্থীদের টাকা তুলে নগদ পরিশোধের নিয়ম শিওর ক্যাশে না থাকলেও লিখন ওই টাকা তুলে স্কুল কর্তৃপক্ষকে নগদ পরিশোধ করেছেন। এসব তথ্য আমাদের আগে জানা ছিল না।’

তিনি আরো বলেন, ‘দায়িত্ব অবহেলার কারণে সাজ্জাদ হোসেনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার রেজাউল হাসান রেজা বলেন, শনিবার মধ্যরাতে জিজ্ঞাসাবাদের জন্য সাজ্জাত হোসেন ও লিখনকে জয়দেবপুর থানায় নেওয়া হয়।