১১ রাজ্যে জিতেই প্রেসিডেন্ট হওয়া সম্ভব!

আন্তর্জাতিক ডেস্ক : আর কয়েক ঘণ্টা পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হতে যাচ্ছে। চলছে টানটান উত্তেজনা। কে হচ্ছেন প্রেসিডেন্ট?

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের কিছু অদ্ভুত বিষয় রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- কোনো প্রার্থী মাত্র ১১টি রাজ্যে জিতেই ৫০ রাজ্যের বিশাল আমেরিকার প্রেসিডেন্ট হতে পারেন!

একটু পরিষ্কার করে বলা যাক, নির্বাচনে জয়ের জন্য কোনো প্রার্থীর প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট। অর্থাৎ ২৭০ জন ইলেক্টরের ভোট পেলেই কোনো প্রার্থী নির্বাচিত হবেন। এক্ষেত্রে একটি বড় বাধা হলো- যে রাজ্যে যে প্রার্থী জয়ী হবেন, তিনিই পাবেন সব ইলেক্টরের ভোট। এ শর্তানুযায়ী, কোনো প্রার্থী যদি জনবহুল কয়েকটি বড় রাজ্যে জয়ী হন, কিন্তু অধিকাংশ রাজ্যে হেরে যান, তারপরও তিনি প্রেসিডেন্ট পদে জয়ী হতে পারেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে বেশি ইলেক্টরাল কলেজ ভোট রয়েছে ক্যালিফোর্নিয়ায়। ইলেক্টরাল কলেজ ভোটে এগিয়ে থাকা রাজ্যগুলো হলো- ক্যালিফোর্নিয়ায় ৫৫টি, টেক্সাসে ৩৮টি, ফ্লোরিডায় ২৯টি, নিউ ইয়র্কে ২৯টি, পেনসিলভানিয়ায় ২০টি, ইলিনয়ে ২০টি, ওহাইওতে ১৮টি, জর্জিয়ায় ১৬টি, মিশিগানে ১৬টি, নর্থ ক্যারোলাইনায় ১৫টি, নিউ জার্জিতে ১৪টি।

এ ১১টি রাজ্যে মোট ইলেক্টরাল কলেজ ভোট ২৭০টি। অর্থাৎ মাত্র ১১টি রাজ্যে জয়ী হয়েই বিশাল আমেরিকার প্রেসিডেন্ট হওয়া সম্ভব। কিন্তু নির্বাচনী হিসাব এমন এক রৈখিক হয়নি কখনো। ছোট বড় রাজ্যে জয় লাভের মধ্য দিয়ে বরাবরই প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন প্রার্থীরা।

তবে শেষ পর্যন্ত মঙ্গলবার অনুষ্ঠেয় নির্বাচনে কী হয়, তা দেখার অপেক্ষার পুরো বিশ্ব। ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবালিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প দুজনেই নির্বাচনে জয়লাভ করবেন বলে দাবি করছেন। দেখা যাক, কার দাবি সত্যি হয়!