১৩ ডিসেম্বর নীলফামারী হানাদার মুক্ত দিবস

আল-আমিন,নীলফামারী: ১৩ ডিসেম্বর। নীলফামারী হানাদার মুক্ত দিবস। ১৯৭১’এর এই দিনে নীলফামারীর আকাশে উদিত হয় স্বাধীন বাংলার মানচিত্র খচিত সবুজের বুকে রক্ত লাল পতাকা। নীলফামারী হয় হানাদার মুক্ত। মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনী নীলফামারীকে ঘোষনা করে হানাদারমুক্ত। আবাল বৃদ্ধ বনিতা আনন্দ উল্লাসে নেমে আসে রাজপথে।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষনের পর সারা দেশের ন্যায় নীলফামারীর দামাল ছেলেরাও দেশ মাতৃকাকে হানাদারমুক্ত করতে ঝাপিয়ে পরে। সারা দেশের ন্যায় নীলফামারীতেও গণহত্যা, ধর্ষন ও হত্যাকান্ডে মেতে উঠে পাক সেনারা। নীলফামারী সরকারী কলেজ, কলেজ ছাত্রাবাস ও ভকেশনাল ট্রেনিং ইন্সটিটিউটে গড়ে তোলা হয় পাক সেনা ক্যাম্পের শক্ত ঘাটি। বিভিন্ন এলাকা থেকে নারী পুরুষকে ধরে এনে এসব ঘাটিতে করা হতো নির্মম নির্যাতন ও ধর্ষন। ১৩ মার্চ পাক হায়েনাদের শক্ত ঘাটি নীলফামারী সরকারী কলেজ সার্চ করে ৩জন নির্যাতিত নারীকে উদ্ধার করা হয়। টানা ৯মাসের যুদ্ধে ক্যাপ্টেন বাশার, আলী হোসেন, আহমেদুল হক প্রধান, আনজারুল হক ধীরাজ, জাহেরুল ইসলাম, মোজাম্মেল হক, মিজানুর রহমান, মির্জা হাবিবুর রহমানসহ ১৭ জন বীর যোদ্ধা শহীদ হয়েছেন।

দেশ মাতৃকাকে হানাদারমুক্ত করতে মুক্তিযোদ্ধারা চোরাগুপ্তা হামলা ও সম্মুখ যুদ্ধে অনেক পাক সেনাকে হত্যা করেছে। তবে শহীদ হয়েছে অনেক মুক্তিযোদ্ধা। অবশেষে পাক হানাদারকে পরাজিত করে ১৩ ডিসেম্বর নীলফামারীর তৎকালীন মহকুমা প্রশাসকের কার্যালয়ের উপরে উড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা।

নীলফামারীর বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন বলেন, মুক্তিযুদ্ধের নয় মাসে পাক হায়েনারা এ দেশীয় রাজাকার, আল বদর ও আল সামস বাহিনীর সহায়তায় হত্যাযজ্ঞে মেতে উঠে। তারা নীলফামারী সরকারী কলেজ, কলেজ ছাত্রাবাস ও ভকেশনাল ট্রেনিং ইন্সটিটিউটে গড়ে তোলা ক্যাম্পে বিভিন্ন এলাকা থেকে ধরে আনা নারী-পুরুষদের উপর চালাতো নির্মম নির্যাতন। নিরপরাধ মানুষদের ব্যানয়েট দিয়ে খুঁচিয়ে ও গুলি করে পাখির মতো হত্যা করতো।