১৭ লাখ বেশি ভোট পেয়েছেন হিলারি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন অন্তত ১৭ লাখ বেশি ভোট পেয়েছেন।

কিন্তু ইলেক্টোরাল কলেজ ভোটের হিসাবে তিনি প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যান।

গত ৮ নভেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হয়। টাইম পত্রিকার খবরে বলা হয়েছে, সর্বশেষ গণনা অনুযায়ী মোট ৬ কোটি ৩৬ লাখ ভোট পেয়েছেন হিলারি। যেখানে ট্রাম্প পেয়েছেন ৬ কোটি ১৯ লাখ।

কুক পলিটিক্যাল রিপোর্ট অনুযায়ী, হিলারি ৪৮ শতাংশ ভোট এবং ট্রাম্প ৪৬ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। কিন্তু ইলেক্টোরাল কলেজ ভোট বেশি পাওয়ায় প্রেসিডেন্ট নির্বাচিত হন ট্রাম্প।

রিপোর্টে আরো বলা হয়েছে, ২০১২ সালের চেয়ে এবার বেশি ভোট পড়েছে। চার বছর আগের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওবামার প্রতিদ্বন্দ্বী ছিলেন রিপাবলিকান মিট রমনি। ওই নির্বাচনে ভোট পড়েছিল ১২ কোটি ৯০ লাখ। আর এবার ২০১৬ সালে ভোট দিয়েছে ১৩ কোটি ২৬ লাখ ভোটার।

যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতি অনুযায়ী, নতুন প্রেসিডেন্ট কে হবেন, তা নির্ধারিত হয় এই ইলেক্টোরাল কলেজ ভোটে। একটি রাজ্যে যে প্রার্থী সবচেয়ে বেশি ভোট পাবেন তিনিই ওই রাজ্যের সবগুলো ইলেক্টোরাল ভোট পাবেন।

এ হিসাবে ট্রাম্প ২৯০টি ইলেক্টোরাল কলেজ ভোট পেয়েছেন। সেখানে হিলারি পেয়েছেন ২৩২ ভোট।

এ কারণে ডেমোক্র্যাটরা এই ইলেক্টোরাল কলেজ ভোট বাতিলের দাবি জানাচ্ছেন। তাদের এ দাবিতে মঙ্গলবার পর্যন্ত প্রায় ছয় লাখ মানুষ স্বাক্ষর করেছে।