১৮ দিনের সফরে ঢাকা ত্যাগ করেছেন

বিশেষ প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১৮ দিনের সফরে ঢাকা ত্যাগ করেছেন। আগামী ১২ অক্টোবর দেশে ফিরবেন অর্থমন্ত্রী।

শনিবার সকালে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়েন অর্থমন্ত্রী। এ প্রতিবেদন লেখার সময় তিনি দুবাই হয়ে জেদ্দায় পৌঁছেছেন বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, সৌদি আরব সফরকালে ওমরা পালনের কথা রয়েছে অর্থমন্ত্রীর। রোববার তিনি জেদ্দায় এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। সোমবার রাতে তিনি দুবাইয়ে থেকে পরের দিন নেদারল্যান্ডসের আমসটারডামে ডাচ-বাংলা এক্সপো ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। ২৮-২৯ সেপ্টেম্বর আমসটারডামে অবস্থান করে ১ অক্টোবর তিনি নিউ ইয়র্কে যাবেন। সেখানে ৫ অক্টোবর পর্যন্ত তিনি ইউএনডিপির প্রশাসক হেলেন ক্লার্কের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া সোনালী ব্যাংক ক্লিায়ারিং হাউজ ম্যানেজমেন্টের সঙ্গে বৈঠক ছাড়াও বিভিন্ন সরকারি কাজে অংশ নেবেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী পরে নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসি যাবেন। সেখানে ৫-৯ অক্টোবর পর্যন্ত বিশ্বব্যাংক গ্রুপ এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। বৈঠক শেষে তিনি নিউ ইয়র্ক এবং দুবাই হয়ে ১২ অক্টোবর দেশে ফিরবেন।

বিশ্বব্যাংকের বার্ষিক সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে কোন কোন বিষয় তুলে ধরা হবে? নতুন কোনো ঋণ চাওয়া হবে কি না? এসব বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী গত বৃহস্পতিবার বলেন, না, এবারের সম্মেলনে বিশ্বব্যাংকের কাছে সুনির্দিষ্টভাবে নতুন করে বিশেষ কিছু চাওয়ার নেই।

তিনি বলেন, বিশ্বব্যাংকের কাছ থেকে কোনো ঋণ আপাতত চাওয়া হবে না। আমাদের বিপুল পরিমাণ রিজার্ভ জমে আছে, সেগুলো কীভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে আমরা চিন্তা করছি। ভবিষ্যতে আমাদের মেগা প্রকল্পগুলোর জন্য এখান থেকেই ঋণ নেওয়া হবে।