২০০ টাকা ছাড়া মিলছে না প্রশংসাপত্র

এস. এম. মনিরুজ্জামান মিলন, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে টাকা ছাড়া মিলছে না প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষার প্রশংসাপত্র।

এতে শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষুব্ধ হয়ে উঠেছেন। শিক্ষার্থী ও অভিভাবকরা অভিযোগ করে বলেন, ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য প্রশংসাপত্র আনতে গেলে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পারুল বেগম দু’শত টাকা করে নিচ্ছেন। আর এ টাকা দিতে অপারগতা জানালে তাদের প্রশংসাপত্র দিচ্ছেন না এই প্রধান শিক্ষিকা।

বিদ্যালয়টি থেকে উত্তীর্ণ হওয়া এক শিক্ষার্থী জানায়, প্রশংসাপত্রের জন্য প্রধান শিক্ষিকা তার কাছে দু’শত টাকা চায়। সঙ্গে টাকা না থাকায় বাড়ি থেকে এনে প্রশংসাপত্র নিতে হয়েছে।

এক অভিভাবক বলেন, আমার কাছে ২০০ টাকা না থাকায় ১৫০ টাকা দিচ্ছিলাম। তারপরেও আমাকে প্রশংসাপত্র দেওয়া হয়নি। পরে দু’শত টাকা দিয়েই প্রশংসাপত্র নিতে হয়েছে।

আর টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পারুল বেগম বলেন, সারা বছর বিদ্যালয়ের অনেক খরচ করতে হয়। এজন্য এই টাকা নেওয়া হচ্ছে। তবে ২০০ টাকা নির্দিষ্ট করে নয়, অভিভাবকরা খুশি হয়ে যত দিচ্ছে তত টাকাই নেওয়া হচ্ছে।

এবিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম বলেন, প্রশংসাপত্রের বিনিময়ে টাকা নিবে এমন কোন নিয়ম নেই। সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া আমি বিষয়টি দেখছি।

এদিকে পীরগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ছাড়াও জেলার বিভিন্ন উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রশংসাপত্র নিতে টাকা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।