২০২১ সালের মধ্যেই দেশ দারিদ্র্যমুক্ত হবে

নিজস্ব প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০২১ সালের মধ্যেই বাংলাদেশ দারিদ্র্যমুক্ত হবে। এ সময়ে দারিদ্র্য সহনীয় পর্যায়ে নেমে আসবে।’

বৃহস্পতিবার সকালে রাজধানীর হোটেল ওয়েস্টিনে ‘ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিট’ শীর্ষক দেশের প্রথমবারের মতো শুরু হওয়া বিনিয়োগ সম্মেলনের উদ্বোধনী সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে অতি দরিদ্রের হার কমছে দ্রুত গতিতে। ২০২১ সালের মধ্যেই এই হার শূন্যের কোটায় নামিয়ে আনার পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। এটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসটিজি) একটি অংশ। কিন্তু আমরা মনে করি, ততদিন সময় আমাদের লাগবে না। সরকার এরই মধ্যে তা প্রমাণ করেছে।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ দারিদ্র্য ‘বিমোচন’ থেকে এমন দারিদ্র্য ‘উচ্ছেদের’ পর্যায়ে পৌঁছেছে। বাংলাদেশে দারিদ্র্য বেশি দিন চলবে না। এজন্য এখন আর দারিদ্র্য বিমোচন বলতে চাই না, বলতে চাই দারিদ্র্য উচ্ছেদ।’

মন্ত্রী বলেন, দেশে বর্তমানে মোট জনসংখ্যার ২২ শতাংশ দরিদ্র। আশা করছি ২০২১ সালের মধ্যে এই হার ১৪ শতাংশে নেমে আসবে। দেশ দারিদ্র্যমুক্ত হতে ২০৩০ সাল লাগবে না। কোনো দেশে ১২ থেকে ১৪ শতাংশ লোক দারিদ্র্য সীমার নীচে থাকলে সে দেশকে আর দরিদ্র বলা যায় না।’

তিনি বলেন, তবে সমাজে কিছু লোক থাকবে যাদের সামাজিক সহায়তা দিতে হবে। বিশেষ করে প্রতিবন্ধী ও বয়স্কদের।

তিনি বলেন, শুধু দারিদ্র্যই হ্রাস পায়নি এই সময়ে আঞ্চলিক, গ্রাম ও শহরভিত্তিক অসমতা এবং বৈষম্যও হ্রাস পেয়েছে। এই সময়ের মধ্যে মানব উন্নয়ন সূচকেও বাংলাদেশ অনেক দূর এগিয়েছে।

পরে অর্থমন্ত্রী ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিটের উদ্বোধন ঘোষণা করেন।

দেশে প্রথমবারের মতো এ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ব্রান্ড ফোরাম (বিবিএফ)। বৃহস্পতিবার রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে আয়োজিত এ সম্মেলনের উদ্যোক্তা বিল বাংলাদেশ। সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘ড্রাইভিং দ্য সাসটেইনেবল এজেন্ডা’ বা টেকসই এজেন্ডা নিয়ে এগিয়ে যাওয়া। বিশ্বব্যাপী ইমপ্যাক্ট ইনভেস্টিং মার্কেটের গুরুত্ব অনুধাবন, বাংলাদেশে ইমপ্যাক্ট ইনভেস্টিং মার্কেটের ভবিষ্যৎ এবং বিকাশের সম্ভাবনা ও সম্পৃক্ততা বাড়ানোর বিষয়ে বিশাদ আলোচনার উদ্দেশ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে বেশ কয়েকটি অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এ ছাড়া চারটি প্যানেল অধিবেশনে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা আলোচনা করেন।

মূখ্য অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইএস) চেয়ারম্যান ড. খায়রুল হোসেন, বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

সুচনা বক্তব্য রাখেন, বিল্ড বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি স্থপতি ফরহাদুর রেজা।

বিশ্বে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট একটি নতুন ধারণা। ২০০৭ সালে প্রথম ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট নামের এই ধারণা চালু করে রকফেলার ফাউন্ডেশন। গ্লোবাল ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট নেটওয়ার্কের সংজ্ঞা অনুযায়ী, ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট হচ্ছে কোনো কোম্পানি, সংগঠন ও ফান্ড বা তহবিলের পক্ষ থেকে শুরু করা সেসব বিনিয়োগ, যেগুলোর মাধ্যমে আর্থিকভাবে মুনাফা অর্জনের চেয়ে সমাজ ও পরিবেশের ওপর ইতিবাচক প্রভাব বিষয়কে বেশি বিবেচনায় রাখা হয়।