২০ কোটি মানুষকে টিকা দিয়ে ফেলেছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্কঃ মহামারি মোকাবেলার পাশাপাশি টিকাদান কর্মসূচি পরিচালনা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত দেশটিতে ২০ কোটি মানুষকে করোনার টিকা প্রদান করা হয়েছে। নির্ধারিত সময়ের আগেই অধিক সংখ্যক মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে পারার ঘটনাকে নিজের সাফল্য হিসেবে দেখেন প্রেসিডেন্ট জো বাইডেন।

ভ্যাকসিন কার্যক্রমে সাফল্যের জন্য তিনি বর্তমান মার্নিক প্রশাসনের প্রশংসা করেছেন। জো বাইডেন বলেছেন, ১শ দিনের মধ্যেই ২০ কোটি ডোজ ভ্যাকসিন দেওয়ার যে চ্যালেঞ্জ তার সরকার নিয়েছিল তার এক সপ্তাহের আগেই তাঁরা লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছেন।

হোয়াইট হাউস থেকে টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আজ আমরা এটা করতে পেরেছি। আমরা ২০ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে পেরেছি। এটা আমাদের দেশের জন্য অবিশ্বাস্য এক সাফল্য।’

তিনি বলেন, ‘আমাদের এই অগ্রগতি অবিশ্বাস্য।’ তবে দেশজুড়ে যেভাবে সংক্রমণ বাড়ছে সে বিষয়ে সতর্ক করে তিনি বলেন, এখনই বিজয়ী ঘোষণা করার সময় আসেনি।

বাইডেন বলেন, ‘আমরা যদি সতর্ক না হই এবং বিরতি দেই তাহলে ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করবে এবং উন্নয়ন বাধাগ্রস্ত হবে।’

গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন বাইডেন। সে সময় তিনি তার প্রথম ১শ দিনের কার্যদিবসে ১০ কোটি ভ্যাকসিনে কর্মসূচি গ্রহণ করেন। কিন্তু গত ২৫ মার্চ তাদের লক্ষ্যমাত্রার অনেক আগেই ভ্যাকসিন সরবরাহ সহজলভ্য হওয়ায় তিনি এই লক্ষ্যমাত্রা দ্বিগুণ করেন। অর্থাৎ ২০ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনার ঘোষণা দেন।

এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে বিশ্বের শীর্ষ স্থান দখল করে রেখেছে যুক্তরাষ্ট্র। সে কারণেই ভ্যাকসিনের ওপর জোর দিচ্ছে বাইডেন প্রশাসন।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২৬ লাখ ২ হাজার ৫১। এর মধ্যে মারা গেছে ৫ লাখ ৮৩ হাজার ৩৩০ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ৫১ লাখ ৭৭ হাজার ৪৩৪ জন। বর্তমানে সেখানে করোনার অ্যাক্টিভ কেস ৬৮ লাখ ৪১ হাজার ২৮৭।