২০ লাখ ভোট বেশি পেলেও তা কোনো কাজে আসেনি হিলারি

আন্তর্জাতিক ডেস্ক : ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ২০ লাখ ভোট বেশি পেলেও তা কোনো কাজে আসেনি হিলারি ক্লিনটনের।

ইলেক্টরাল ভোট বেশি পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ট্রাম্প। ৮ নভেম্বরের নির্বাচনের পুরো ফলাফল ঘোষণার আগেই ৯ নভেম্বর পরাজয় মেনে নিয়ে ট্রাম্পকে ফোন করে অভিনন্দন জানান হিলারি। হিলারির নির্বাচনী যাত্রা সেখানেই শেষ।

নির্বাচনের পরেই জানা যায়, ট্রাম্পের চেয়ে জনপ্রিয় ভোট বেশি পেয়েছেন হিলারি। কিন্তু ব্যবধান যে এত বেশি তা পরিষ্কার ছিল না। বুধবার কুক পলিটিক্যাল রিপোর্ট এক হিসাবে দেখিয়েছে, ট্রাম্পের চেয়ে ২০ লাখ ভোট বেশি পেয়েছেন হিলারি।

দেশজুড়ে মোট গৃহীত জনপ্রিয় অর্থাৎ সাধারণ ভোটারদের ভোটের ৬ কোটি ৪২ লাখ ২৭ হাজার ৩৭৩টি পেয়েছেন হিলারি। ট্রাম্প পেয়েছেন ৬ কোটি ২২ লাখ ১২ হাজার ৭৫২টি ভোট। এ হিসাব অনুযায়ী, ট্রাম্পের চেয়ে ২০ লাখ ১৪ হাজার ৫৮৫টি ভোট (১ দশমিক ৫ শতাংশ) বেশি পেয়েছেন হিলারি। জনপ্রিয় ভোট বেশি পেলেও তা কোনো আসেনি হিলারির।

এই শতাব্দীতে এটি দ্বিতীয় ঘটনা, যেখানে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জনপ্রিয় ভোট বেশি পেলেও প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিপাবলিকান প্রার্থী। ২০০০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী আল গোর রিপাবলিকান প্রার্থী জর্জ ডব্লিউ বুশের চেয়ে ৫ লাখ ৪৪ হাজার ভোট বেশি পান। এ দুই প্রার্থীর মধ্যে ফ্লোরিডায় তুমুল লড়াই হয়। দুজনে সমান ভোট পেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের রায়ে ফ্লোরিডার ইলেক্টরাল ভোট পেয়ে যান বুশ এবং তিনিই প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এদিকে, একদল কম্পিউটার বিজ্ঞানী ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হিলারির প্রচারশিবিরের কাছে ভোট পুনর্গণনার ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন। কিন্তু এ বিষয়ে কোনো সাড়া দেয়নি হিলারি ও তার নির্বাচনী টিম।

অন্যদিকে, মিশিগান রাজ্যের ফলাফল এখনো ঘোষণা করা হয়নি। এ রাজ্যে দুই প্রার্থীর প্রাপ্ত ভোটের ব্যবধান এতটাই কম যে, কাকে বিজয়ী ঘোষণা করা হবে, তা নিয়ে সিদ্ধান্তে আসতে পারেনি কর্তৃপক্ষ।

ইলেক্টরাল ভোটের হিসাবে হিলারি পেয়েছেন ২৩২টি, ট্রাম্প পেয়েছেন ২৯০টি। মিশিগানে আছে ১৬টি, যা এখনো ঘোষিত হয়নি কার পক্ষে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য প্রয়োজন ২৭০টি ইলেক্টরাল ভোট।

সাধারণ জনগণের ভোটকে বলা হয় জনপ্রিয় ভোট। যে রাজ্যে যে প্রার্থী জনপ্রিয় ভোটে জয়ী হন, তিনিই ওই রাজ্যের সব ইলেক্টরাল ভোট পান। কিন্তু রাজ্যভেদে জনসংখ্যার হেরফের আছে। নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়াসহ এমন কিছু রাজ্য হিলারি জয়ী হয়েছেন, যেখানে জনসংখ্যা অনেক বেশি।