২৫০ একর বনভূমিতে রোহিঙ্গাদের নতুন বস্তি

কক্সবাজার প্রতিনিধি : উখিয়ার পালংখালী ইউনিয়নের পশ্চিম বালুখালীর রক্ষিত ২৫০ একর বনভূমি জুড়ে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের বস্তি ঘর তৈরির হিড়িক পড়েছে।

গত দুদিনে আশ্রয় নিয়েছে প্রায় সাত হাজারের মতো সদ্য অনুপ্রবেশকারী রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু।

ইতিমধ্যে প্রায় চার শতাধিক ঝুঁপড়িঘর তৈরির কাজ শেষ হয়েছে। নতুন বস্তিতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অভিযোগ কুতুপালং থেকে তাদের বিতাড়িত করা হয়েছে। আর কোনো উপায় না পেয়ে স্থানীয় ইউপি সদস্যের সহযোগিতায় তারা পশ্চিম বালুখালীতে রক্ষিত বনভূমির ওপর আশ্রয় নিচ্ছে। সীমান্তসংলগ্ন এলাকায় নতুন রোহিঙ্গা বস্তি গড়ে ওঠায় রোহিঙ্গা অনুপ্রবেশ আরো বাড়তে পারে বলে স্থানীয় লোকজন আশংকা করছেন।

উখিয়া বন রেঞ্জের উখিয়ার ঘাট বন বিটের বালুখালী রক্ষিত বনভূমিতে গড়ে ওঠা বস্তি এলাকা ঘুরে দেখা যায়, প্রায় সাত হাজার রোহিঙ্গা নাগরিক সামাজিক বনায়ন ও রক্ষিত বনভূমিতে নতুন করে ঝুঁপড়ি নির্মাণ করছেন। অনেকেই পরিবার পরিজন নিয়ে খোলা আকাশের নিচে বা গাছের ছায়ায় বসে আছেন।

জানতে চাওয়া হলে মংডুর কুমির খালী থেকে আসা আনোয়ারা বেগম (২০) জানান, তার স্বামী শাহাব মিয়াকে বর্মী সেনারা কোথায় নিয়ে গেছে তার জানা নেই। ৭ মাসের শিশু সন্তান নিয়ে মামার সঙ্গে কুতুপালং বস্তি এলাকায় আশ্রয় নিয়েছিলেন। সেখানে একটি ঝুঁপড়িতে কোনোরকম রাত কাটিয়েছেন। বনকর্মীরা তাদের ঝুঁপড়িঘরটিসহ আশপাশের অসংখ্য ঝুঁপড়ি ভেঙে দেয়। নিরুপায় হয়ে এখানে আশ্রয় নিয়েছেন।

তিনি বলেন, আমার সংসারে শিশুটি ছাড়া আর কেউ নেই। কে আমাকে আশ্রয় দেবে- একথা বলে কেঁদে উঠলেন তিনি।

মংডুর নাইছাপ্রু থেকে আসা লায়লা বেগম (৩২) জানান, মরিয়ম (৭), তাহেরা (৫), সোহানা (৪) ও রেহেনাসহ (২) চার সন্তান নিয়ে গত ৩ দিন আগে তুমরু সীমান্ত দিয়ে কুতুপালং বস্তিতে আশ্রয় নেন।হাতে যে কটি টাকা ছিল তা দিয়ে একটি ঝুঁপড়ি নিমার্ণও করা হয়েছিল। কিন্তু বনকর্মীরা সেখানে তাদের থাকতে দেয়নি। বালুখালীর স্থানীয় ইউপি সদস্যের সহযোগিতায় এখানে আশ্রয় নিয়েছেন। তাও খোলা আকাশের নিচে। ঝুঁপড়ি বাধার মত তার কোনো অর্থকড়ি নেই বলে জানান।

বালুখালী বস্তির ১নং ব্লকের কথিত মাঝি (সর্দার) করম আলী ও ৪নং ব্লকের মাঝি খলিলুর রহমান জানান, গত ৫ দিনে প্রায় পাঁচ হাজারেরও অধিক রোহিঙ্গা নাগরিক অনুপ্রবেশ করে কুতুপালংয়ে জড়ো হয়। এসব রোহিঙ্গাদের অনেকেই ঝুঁপড়ি নিমার্ণ করে কোনোরকম ঠাঁই নিয়েছিল। রাত পোহাতেই না পোহাতেই বনকর্মীরা তাদের ঝুঁপড়িগুলো উচ্ছেদ করে দিলে এসব রোহিঙ্গারা আশ্রয়হীন হয়ে পড়ে। অসহায় অবস্থায় এসব রোহিঙ্গারা বালুখালীর বনভূমিতে আশ্রয় নিয়েছে।

তারা জানায়, স্থানীয় ইউপি সদস্য নুরুল আবছার এসে স্থানীয় লোকজনদের দিয়ে বালুখালী বস্তিকে সাতটি ব্লকে ভাগ করে দেয়। ৫৫/৬০টি পরিবারের জন্য একজন করে মাঝি মনোনয়ন করা হয়েছে। ৭টি ব্লকে সাতজন মাঝিকে নতুন বস্তি পরিচালনার দায়িত্ব দিয়েছেন স্থানীয় ইউপি সদস্য নুরুল আবছার।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে নুরুল আবছার বলেন, কুতুপালংয়ে রোহিঙ্গা বস্তি থাকতে পারলে এখানে থাকলে অসুবিধা কি? মানবিক কারণে বালুখালী এলাকায় তাদের আপাতত থাকার জন্য সহায়তা করা হয়েছে।

স্থানীয় প্রাক্তন মেম্বার গফুরুল্লাহ জানান, সদ্য অনুপ্রবেশকারী সমস্ত রোহিঙ্গাদের এক জায়গায় সীমাবদ্ধতার ভেতরে নিয়ন্ত্রণে রাখা প্রশাসনের উচিত ছিল। তা না হলে এসব রোহিঙ্গারা সুযোগ বুঝে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়তে পারে। এতে এলাকার আইনশৃঙ্খলার অবনতির আশংকা রয়েছে।

উখিয়া ঘাট বন বিট কর্মকর্তা মো. মোবারক আলী জানান, ২০১২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে গড়ে ওঠা আড়াই শতাধিক একর রক্ষিত বন ভূমির সামাজিক বনায়ন জবর দখল করে রোহিঙ্গাদের বস্তি নির্মাণ করা হচ্ছে। এতে বন কর্মীরা অসহায়দের উচ্ছেদও করতে পারছেন না।

উখিয়া বনরেঞ্জ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম জানান, পালংখালী ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য নুরুল আবছার অতি উৎসাহী হয়ে বনভূমিতে রোহিঙ্গাদের পূনর্বাসন করেছে। বিষয়টি বিভাগীয় বনকর্মকর্তাকে অবহিত করা হয়েছে।

পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম.গফুর উদ্দিন চৌধুরী বলেন, যারা রোহিঙ্গাদের আশ্রয় প্রশ্রয় দিয়ে পুনর্বাসন করছে প্রশাসন ইচ্ছে করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারে। অন্যথায় এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশংকা দেখা দিতে পারে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিন রোহিঙ্গা অনুপ্রবেশ ও তাদের আশ্রয় বিষয়টি রাষ্ট্রীয় ব্যাপার বিধায় এ ব্যাপারে কোনো প্রকার মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।