৩৪১ রান তাড়া করে জিততে হলে দুটি রেকর্ড গড়তে হত বাংলাদেশকে

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ৩৪১ রান তাড়া করে জিততে হলে দুটি রেকর্ড গড়তে হত বাংলাদেশকে।

প্রথমত, হ্যাগলি ওভালে ৩০০ বা তার বেশি রান তাড়া করে জিততে পারেনি কোনো দল। দ্বিতীয়ত, ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ৩১৯ রান তাড়া করে জয়ের রেকর্ড বাংলাদেশের! আজ জিততে হলে করতে হত ৩৪২। তবে মাঠে নামার আগে একটি পরিসংখ্যান বাংলাদেশকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিল। তা হল নিউজিল্যান্ডের মাটিতেই, ২০১৫ বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৯ রান করেছিল বাংলাদেশ। সেই সুখস্মৃতি ঠিকই ফিরে এসেছিল কিন্তু ‘জয়’ নামক সোনার হরিণটি পাওয়া হয়নি টাইগারদের।

কন্ডিশন চিরচেনা ছিল না এটা সত্য। কিন্তু আহামরিও কঠিন ছিল না। বল খুব স্বাভাবিক উচ্চতায় এসেছিল। নিউজিল্যান্ডের পেসাররা শর্ট বল করছিল বেশি। বাংলাদেশের ব্যাটসম্যানরা সেই ফাঁদেই পা বাড়িয়েছে। উইকেটে সেট হতে পারলে রান তাড়া করা যেত খুব সহজেই।

ম্যাচের ‘পোস্ট মর্টেম’ যদি করা হয় তাহলে ব্যাটসম্যানদের ‘কাঠ গড়ায়’ দাঁড়া করাতে হবে। কারণ বাংলাদেশের ২৬৯ বলের ইনিংসে ১৫৪ বলই ছিল ডট! ৪৪.৫ ওভারে বাংলাদেশের রান ২৬৪। অর্থ্যাৎ ২৫.৪ ওভার ডট খেলেছে তামিম, সাকিব, মুশফিক ও সৈকতরা। বাংলাদেশ অতিরিক্ত খাত থেকে পেয়েছে ২৬ রান। এ হিসেবে ব্যাটসম্যানদের ব্যাট থেকে এসেছে ২৩৮ রান, মাত্র ১১৫ বলে। ২৩ চার ও ৭ ছক্কায় বাংলাদেশের ইনিংসে বাউন্ডারি থেকে রান এসেছে ১৩৪। বাকি ১০৪ রান এসেছে এক রান, দুই রান ও তিন রানে।

বলাবাহুল্য বাংলাদেশের ব্যাটসম্যানরা সিঙ্গেল ও ডাবলসের বদলে উচ্চবিলাসী শট খেলায় বেশি আগ্রহ দেখিয়েছে। তামিম ইকবাল সর্বোচ্চ ৫৯ বল খেলেছেন। ৩৯ বলে কোনো রান নিতে পারেননি দেশসেরা ওপেনার। মুশফিকুর রহিম ৪৮ বলের মধ্যে ২৪ বল এবং মোসাদ্দেক হোসেন সৈকত ৪৪ বলের মধ্যে ২৪ বলে রান পাননি। সাকিবের ৫৪ বলের ইনিংসে ছিল ২৩টি ডট বল। এ ছাড়া ইমরুলের ২১ বলের ইনিংসে ছিল ১৭টি ডট বল। ১৫৪ ডট বলের অর্ধেক অর্থ্যাৎ ৭৭ বলে যদি এক রান নেওয়া যেত তাহলে ৭৭ রানে হারতে হত না বাংলাদেশকে।