৩৬ লাখ টাকার নিচে হলে ব্যবসায়ীকে ভ্যাট দিতে হবে না

অর্থনৈতিক প্রতিবেদক : বার্ষিক টার্নওভার ৩৬ লাখ টাকার নিচে হলে ব্যবসায়ীকে ভ্যাট দিতে হবে না। অর্থাৎ মাসে ৩ লাখ টাকা পর্যন্ত টার্নওভারধারী প্রতিষ্ঠানের কোনো করই দিতে হবে না। একই সঙ্গে দেড় কোটি টাকা পর্যন্ত ৪ শতাংশ ভ্যাট দিতে হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট উপস্থাপনকারে অর্থমন্ত্রী এই ঘোষণা দেন।

অর্থমন্ত্রী বলেন, নতুন ভ্যাট আইনে ছোটবড় সব ধরনের ব্যবসা ও সেবার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আরোপের কথা বলা হয়েছে। তবে বার্ষিক টার্নওভার ৩৬ লাখ টাকার নিচে হলে ব্যবসায়ীকে ভ্যাট দিতে হবে না। মাসে ৩ লাখ টাকা পর্যন্ত টার্নওভারধারী প্রতিষ্ঠানের কোনো করই দিতে হবে না। একই সঙ্গে ব্যবসায়ীদের চাহিদা মোতাবেক টার্নওভার করে সীমা ৮০ লাখ থেকে বাড়িয়ে ১ কোটি ৫০ লাখ টাকা নির্ধারণের প্রস্তাব করছি। অর্থাৎ যেসব প্রতিষ্ঠানের মাসিক টার্নওভারের পরিমাণ ১২ লাখ ৫০ হাজার টাকার নিচে তারা মাত্র ৪ শতাংশ হারে টার্নওভার কর পরিশোধের সুযোগ পাবেন।

তিনি বলেন, ‘ভ্যাট আমার কাছে শুরু থেকে একটি অতি উত্তম কর বলে মনে হয়। তবে করের আওতায় কোনো পণ্য উৎপাদনে বা সেবা প্রদানে বিভিন্ন পর্যায়ে যে হিসাব রাখতে হয়, তা সংগ্রহকারী কতিপয় ব্যবসায়ীরা রাখতে চান না। তাই ভ্যাটকে গ্রহণযোগ্য করার জন্য আমাকে বিভিন্ন উপায় উদ্ভাবন করতে হয়। তাই টার্নওভার কর ও ভ্যাটমুক্ত সীমা বাড়িয়ে ১৫ শতাংশ হারে ভ্যাট রাখার প্রস্তাব করছি।’