৪৫ দিনেও ভেঙে পড়েনি হামাস

আন্তর্জাতিক ডেস্কঃ গাজা উপত্যকায় গত ৭ অক্টোবর থেকে হামলা চালাচ্ছে ইসরাইল। প্রতিদিনই ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা বাড়ছে। মূলত হামাস সদস্যদের নির্মূল ও জিম্মিদের উদ্ধার করার মিশন নিয়ে এ হামলা চালাচ্ছে তারা। তবে ইসরাইলি আক্রমণের ৪৫ দিনেও (সোমবার পর্যন্ত) ভেঙে পড়েনি হামাস। ইসরাইলের রিজার্ভ আর্মির অপারেশন বিভাগের সাবেক প্রধান জেনারেল জিওরা আইল্যান্ড বিশ্বাস করেন, একটি সংগঠন হিসাবে হামাস ভেঙে পড়েনি। আর এটি শুধু তাদের নেতারা এখনো বেঁচে আছেন তার জন্য নয়। বরং তাদের দীর্ঘদিনের অধ্যবসায় ও তাদের অবিচল থাকার মনোভাবের কারণেই এটি ঘটেছে। মিডলইস্টমনিটর।

আইল্যান্ড আরও বলেন, যতদিন হামাস তাদের এই অধ্যবসায় অব্যাহত রাখবে আর জিম্মিদের নিজেদের হাতে ধরে রাখতে পারবে ততদিন পর্যন্ত তারা টিকে থাকবে। আর তারা বিশ্বাস করে, একটি সময়ে এসে আন্তর্জাতিক চাপ অথবা অন্য কোনো কারণে ইসরাইল তাদের হামলা বন্ধ করতে বাধ্য হবে। অতএব এই যুদ্ধ এখনো চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

ইসরাইলের অন্যান্য বিশেষজ্ঞ ও সাবেক নিরাপত্তা কর্মকর্তা হামাস সম্পর্কে একই মতামত পোষণ করছেন। হামাসকে ধ্বংস করে জিম্মিদের উদ্ধার করা তেল আবিবের পক্ষে সম্ভব হবে না বলে মনে করছেন তারা। সেনাবাহিনীর সঙ্গে যুক্ত ইসরাইলি আর্মি রেডিও’র রাজি বারকাই বলেন, ‘হামাসকে ধ্বংস করা ও জিম্মিদের উদ্ধার করা একই সঙ্গে সম্ভব নয়।’

ইসরাইলের চ্যানেল ১৩-এর আরববিষয়ক সংবাদদাতা জেভি ইয়েহেজকেলি জোর দিয়ে বলেন, ‘গাজায় ধ্বংসযজ্ঞ চালানোর পরও হামাস কিন্তু দুর্দশার মধ্যে পড়েনি।’ আর গাজার আল-শিফা হাসপাতালের নিচে হামাসের কোনো জ্যেষ্ঠ নেতাকে খুঁজে পায়নি ইসরাইল। ফলে এটা বলাই যায় যে, তাদের নেতৃত্ব আগের মতোই বিদ্যমান আছে।