৪ ভোট পেয়ে জয়ী হিলারি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নিউ হ্যাম্পশায়ার রাজ্যে একটি কেন্দ্রে মধ্যরাতে ভোট গ্রহণ শেষে বেসরকারি ফলাফলে জয়ী হয়েছেন হিলারি ক্লিনটন।

নিউ হ্যাম্পশায়ার রাজ্যের ডিক্সভাইল নচ নামে একটি গ্রামীণ ভোটকেন্দ্রে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম ভোট গ্রহণ করা হয়।

সোমবার দিবাগত রাতে অর্থাৎ মঙ্গলবার প্রথম প্রহরে ভোট গ্রহণ শুরু হয়। কয়েক মিনিটের মধ্যে তা শেষ হয়।

ডিক্সভাইল নচ ভোটকেন্দ্রে ভোটার মাত্র ৯ জন। তাদের মধ্যে ভোট দিয়েছেন ৮ জন। একজন ভোট না দিয়ে চলে যান।

গৃহীত ভোটের ৪টি পেয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও ২টি ভোট পেয়েছেন ট্রাম্প। বাকি দুটি ভোটের একটি পেয়েছেন লিবার্টিয়ান পার্টির প্রার্থী গ্যারি জনসন। আরেকটি ভোট পেয়েছেন গতবারের প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী মিট রমনি। ব্যালটের ওপর রমনির নাম লিখে জমা দেওয়া হয়েছে। এ ভোটটি বাতিল বলে গণ্য হবে। কারণ, এবারের নির্বাচনে তিনি প্রার্থী নন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে যেসব কেন্দ্রে ১০০টির নিচে ভোট, সেসব কেন্দ্রে মধ্যরাতে ভোট গ্রহণের সুযোগ আছে। এ অনুযায়ী নিউ হ্যাম্পশায়ারের ডিস্কভাইল নচে ১৯৬০ সাল থেকে মধ্যরাতে ভোট গ্রহণ হয়ে আসছে। স্থানীয় ও জাতীয় যেকোনো নির্বাচনে এখানে ভোট গ্রহণ হয় মধ্যরাতে। কারণ, এখানকার ভোটাররা সবাই অবকাশকেন্দ্রে কাজ করেন। তাদের জন্য মধ্যরাতই ভোট দেওয়ার ভালো সময়।

নিউ হ্যাম্পশায়ারের আরো দুটি কেন্দ্রে ভোট গ্রহণ হচ্ছে মধ্যরাত থেকে। কেন্দ্র দুটি হলো- হার্ট’স লোকেশন ও মিলসফিল্ড। মিলসফিল্ডে ২১ জন নিবন্ধীত ভোটার রয়েছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের অধিকাংশ রাজ্যে রাজ্যভিত্তিক স্থানীয় সময় অনুযায়ী মঙ্গলবার সকালে (বাংলাদেশ সময় সন্ধ্যা-রাত) ভোট গ্রহণ শুরু হবে।