৫নং নওগাঁ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র এখন ডাক্তার হাবিবুল্লাহ আজাদের রসাতলে

ফয়সাল আহমেদ স্টাফ রিপোর্টার ঃ সিরাজগঞ্জ জেলার অন্তর্গত তাড়াশ উপজেলাধীন মাটিয়া মালিপাড়া ৫নং নওগাঁ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রটি এলাকার গরিব-দুখী মানুষের একমাত্র আস্থা। কিন্তু প্রতিনিয়তই গরিব অসহায় মানুষ ফিরে যাচ্ছে এই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র থেকে কোন সেবা না পেয়েই। সপ্তাহের অধিকাংশ দিনগুলোতেই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রটির দরজায় ঝোলে মস্তবড় তালা। যদিও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ২০/১২/১৯৮২ ইং সালে গরীব-দুখী মানুষের জন্য স্থাপন করা হয়েছে। কিন্তু কোন সেবা না পেয়ে অসহায় মানুষ গুলোকে যেতে হচ্ছে কোন প্রাইভেট হাসপাতালে আর গুনতে হচ্ছে মোটা অংকের টাকা। মাসের কোন সপ্তাহের ১ম দিন অর্থাৎ রবিবারে (সরকারি ছুটি বাদে) যদিও সেবা কেন্দ্রটি খোলা দেখা যায় কিন্তু থাকে না কোন ডাক্তার থাকেন ওই স্বাস্থ্য ও সেবা কেন্দ্রের একজন বৃদ্ধ আয়া মোছাঃ শেফালি খাতুন।

সরেজমিনে অত্র প্রতিবেদক পরপর কয়েকদিন ঘুরে সেবা কেন্দ্রটি বন্ধের কারণে কোন তথ্য সংগ্রহ করতে পারেনি।  পরদিন আবারো উক্ত সেবা কেন্দ্রটিতে গিয়ে খোলা পেয়ে জানা যায় সেবা কেন্দ্রটিতে উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার পদে কর্মরত আছেন ডাঃ মোঃ হাবিবুল্লাহ আজাদ। হাসপাতালের আয়া মোছাঃ শেফালি খাতুন ও এমএলএসএস মোঃ শাহাদত হোসেন জানান তিনি ছুটিতে আছেন। ছুটির বিষয়টি নিশ্চিত করতে অত্র প্রতিবেদকের মুঠো ফোনে উপজেলা মেডিকেল অফিসের অফিস সহায়ক মোঃ করিম এর সাথে কথা হলে তিনি জানান, আমার কাছে কোন ছুটির আবেদন দাখিল করেন নাই।

উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ হাবিবুল্লাহ আজাদ মাঝে মাঝে বেলা ১১.০০টা অথবা ১১.৩০টা এ আসেন আবার ১.০০টা থেকে ১.৩০ এর মধ্যে বের হয়ে যান। কোন রোগীও দেখেন না তিনি।
আনোয়ারা, কহিনূর, মমতা আবুল হাসনাত সহ একাধিক গরীব-অসহায় রোগী জানান, হাসপাতালে এসে কোনদিন খোলা পাওয়াই যায় না। ডাক্তার তো রোগী দেখেনই না ওষুধ চাইলে হাসপাতালের আয়া মোছাঃ শেফালি খাতুন দুইটা করে গ্যাসের ওষুধ আর প্যারাসিটামল দেন আর বেশিরভাগ সময়ই বলেন ওষুধ নাই তাই আমরা নিরুপায় হয়ে কোন প্রাইভেট হাসপাতালে যাই আর বাজারের ফার্মেসির দোকান থেকে ওষুধ কিনে খাই।

এ ব্যপারে হাসপাতালের আয়া মোছাঃ শেফালি খাতুন সত্যতা স্বীকার করে বলেন, ডাক্তার মাঝে মাঝে আসেন না কিন্তু দুএকজন করে রোগী আসে তাই আমি তাদের ওষুধ দিয়ে থাকি।
এ বিষয়ে উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ হাবিবুল্লাহকে বার বার ফোন করলেও তিনি ফোন তোলেন নি। বিধায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে উপজেলা মেডিকেল অফিসার মোহাম্মদ আলীর সাথে মুঠো ফোনে কথা হলে তিনি জানান, আমি বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করব। আর ডাঃ হাবিবুল্লাহ আজাদ ১৪/০১/২০২০ ইং তারিখে আমার কাছে মুঠো ফোনে ছুটির আবেদন করেছেন।