৯০ শতাংশ সম্ভাবনা হিলারির জয়ের

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের জয়ের সম্ভবনা ৯০ শতাংশ।

নির্বাচনের ঠিক আগে রয়টার্স/ইপসস এর বিভিন্ন রাজ্য জরিপে এ ফল দেখা গেছে।

সোমবারের প্রকাশিত জরিপে বলা হয়, নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের জয়ের সম্ভাবনা এক সপ্তাহ আগে যেমন ছিল অনেকটা তেমনই আছে। মঙ্গলবার ট্রাম্পের পক্ষে কোনো অঘটন কেবল ছয়/সাতটি রাজ্যে শেতাঙ্গ, কৃষ্ণাঙ্গ ও স্পেনীয় বংশোদ্ভূত ভোটারদের ওপর নির্ভর করছে।

জরিপে দেখা যায়, ৪৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন হিলারি। যেখানে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্পের পক্ষে রয়েছে ৪২ শতাংশ ভোট। নির্বাচনে জয়ের জন্য হিলারির প্রয়োজন ২৭০টি ইলেকটোরাল ভোট। সেখানে হিলারির ৩০৩টি ইলেকটোরাল ভোট জয়ের সম্ভাবনা রয়েছে। যেখানে ট্রাম্প জিততে পারেন মাত্র ২৩৫টি ভোট।

নির্বাচনে ফ্লোরিডা, মিশিগান, নর্থ ক্যারোলিনা, ওহাইও এবং পেনসিলভেনিয়ায় কেমন করেন, তার ওপর নির্ভর করছে ট্রাম্পের জয়ের সম্ভাবনা। ট্রাম্প যদি ফ্লোরিডা, মিশিগান ও পেনসিলভেনিয়া এই তিনটি রাজ্যের মধ্যে দুটিতে হেরে যান তাহলে হিলারির প্রেসিডেন্ট হওয়াটা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে।

একইসঙ্গে ট্রাম্পকে ঐতিহ্যগতভাবে রিপাবলিকানদের রাজ্য হিসেবে পরিচিত অ্যারিজোনায় জিততে হবে। সেখানে স্বতন্ত্র প্রার্থী ইভান ম্যানমুলিন ইতিমধ্যে ট্রাম্পের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছেন।

জরিপে বলা হয়, প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে ট্রাম্পের পক্ষে রিপাবলিকান শ্বেতাঙ্গদের ভোট ২০১২ সালের চেয়ে বেশি হতে হবে, ভোটকেন্দ্রে আফ্রিকান-আমেরিকান ভোটারদের উপস্থিতি কম হতে হবে এবং স্পেনীয় বংশোদ্ভূত ভোটারদের ভোট ট্রাম্পের পক্ষে অনুমানের চেয়ে কিছুটা বেশি হতে হবে।