৯ রাষ্ট্রদূতকে তলব করলো তুরস্ক

যুক্তরাষ্ট্র ও সুইডেনসহ পশ্চিমা নয়টি দেশের রাষ্ট্রদূতকে তলব করে তাদের কূটনৈতিক মিশন বন্ধ ও নিরাপত্তা সতর্কতা জারির সমালোচনা করেছে তুরস্ক। ইউরোপে কোরআন পোড়ানোর ঘটনার পর পশ্চিমা দেশগুলোর সঙ্গে তুরস্কের ব্যাপক টানাপোড়েন চলছে।

এর জেরে কয়েকটি ইউরোপীয় দেশ তুরস্কে তাদের কূটনৈতিক মিশন সাময়িকভাবে বন্ধ করে দিয়ে নিরাপত্তা সতর্কতা জারি করেছে।
বিষয়টির সমালোচনা করতেই বৃহস্পতিবার রাষ্ট্রদূতদের ডাকা হয়।

আঙ্কারায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, নয়টি দেশের মধ্যে রয়েছে বেলজিয়াম, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড ও ব্রিটেন।

সুইডেন, ডেনমার্ক ও নেদারল্যান্ডসে মুসলমানদের পবিত্র গ্রন্থ কোরআন পোড়ানোর ঘটনায় ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের যোগদানের বিষয়ে দেওয়া আপত্তি তুলে নেওয়ার বিষয়ে আলোচনা বন্ধ করতে তুরস্ককে প্ররোচিত করে।

ইউরোপের অনেক দেশ কোরআন পোড়ানোর ঘটনায় নিন্দা জানিয়েছে। তবে অনেক দেশই বলছে, বাকস্বাধীনতার নিয়মের কারণে তারা এটি ঠেকাতে পারছে না। কোরআন পোড়ানোর ঘটনার পর ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাষ্ট্র হামলার আশঙ্কায় তুরস্কে তাদের নাগরিকদের জন্য সতর্কবার্তা দেয়।

জার্মানি, ফ্রান্স ও নেদারল্যান্ডস সাময়িকভাবে তুরস্কে নিরাপত্তার দোহাই দিয়ে কূটনৈতিক মিশন বন্ধ করে দেয়। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সয়লু এক টুইটে বলেন, দূতাবাসগুলো আমাদের বিরুদ্ধে নতুন একটি মনস্তাত্ত্বিক যুদ্ধ শুরু করেছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস নিশ্চিত করেছে যে, তাদের রাষ্ট্রদূত জেফরি বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে যোগ দেন।