মার্কেট খোলার ঘোষণায় শিমুলিয়ায় ঢাকামুখী মানুষের ঢল

জেলা প্রতিবেদকঃ শর্তসাপেক্ষে আগামী ১০ মে থেকে দোকান-পাট ও শপিংমল খোলার সরকারি ঘোষণায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ঢাকামুখী যাত্রীদের ঢল নেমেছে।

পোশাক শ্রমিকদের পাশাপাশি দোকান-পাট ও শপিংমল খোলার ঘোষণায় এই সংশ্লিষ্ট মানুষজনও আসতে শুরু করেছে। জীবনের ঝুঁকি নিয়ে ফেরিতে নিরাপদ শারীরিক দূরত্ব ছাড়াই বিভিন্ন বিপণিবিতানসহ নানা ধরনের ব্যবসায়ীরা গন্তব্যে যাচ্ছেন।

মঙ্গলবার (৫ মে) সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঘাটে মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। তবে শিমুলিয়া ঘাটে এসে কোনো গণপরিবহন না পাওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। যাত্রাপথে অটোরিকশা, পিকআপ ভ্যান, মোটরসাইকেল, ইয়েলো ক্যাব, মাইক্রোবাস ছোট ছোট যানবাহনে ভেঙে ভেঙে বিকল্প পথে ঢাকায় যাচ্ছেন তারা।

মাওয়া নৌপুলিশ ফাঁড়ি ইনচার্জ সিরাজুল কবির বলেন, সকাল থেকে শত শত ঢাকামুখী যাত্রী ফেরি পার হয়ে শিমুলিয়া ঘাটে এসে গন্তব্যে যাচ্ছে। মার্কেটের প্রহরী, দোকানের কর্মচারী, ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, চাকরিজীবীসহ সব শ্রেণী-পেশার মানুষকেই ঢাকায় ছুটতে দেখা গেছে। সম্ভবত সরকার মার্কেট খুলে দেওয়ার ঘোষণায় মানুষজন ঢাকামুখী হতে শুরু করেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক সাফায়েত আহম্মেদ বলেন, বর্তমানে ছয়টি ফেরি নৌরুটে চলাচল করছে।তবে রাতে পণ্যবাহী ট্রাকগুলো পারাপারের জন্য একটু বেশি সংখ্যক ফেরি রাখা হয়েছে। ফেরিতে করেই ঢাকামুখী শত শত যাত্রী পারাপার হচ্ছে।

সোমবার (০৪ মে) সরকারি ছুটি আগামী ১৬ মে পর্যন্ত বাড়ানোর মধ্যে শর্তসাপেক্ষে বাণিজ্য প্রতিষ্ঠান খোলার নির্দেশনা দিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভগের নির্দেশনার পর বাণিজ্য মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, রমজান এবং ঈদুল ফিতরকে সামনে রেখে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আগামী ১০ মে থেকে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দোকান-পাট, শপিংমলগুলো খোলা রাখা যাবে।