অটো চালান জাসপ্রিত বুমরার দাদা

ক্রীড়া ডেস্ক : বিশ্ব ক্রিকেটে অন্যতম সফল একজন বোলার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন জাসপ্রিত বুমরাহ। বিশেষ করে টিম ইন্ডিয়ার ডেথ ওভারে সম্প্রতি সবচেয়ে কার্যকরী একজন বোলার তিনি।

জাসপ্রিত বুমরাহ বল হাতে বিশ্ব কাঁপালেও জীবিকা নির্বাহের জন্য অটোরিকশা চালান তার বুড়ো দাদা সান্তক সিং বুমরাহ।

নিজের সেরাটা জানান দিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন পেসার বুমরাহ। দুর্দান্ত গতি চমৎকার লেংথ ও ইয়র্কারে বিশ্বের বড় বড় ব্যাটসম্যানদের বেকায়দায় ফেলে দেন তিনি। প্রতিভার সঙ্গে কঠোর পরিশ্রমে তারকা সমৃদ্ধ ভারতীয় দলে নিজের অবস্থান গড়ে নিয়েছেন ২৩ বছর বয়সি এ বোলার।

বল হাতে সাফল্যের দ্যুতি ছড়ালেও বেঁচে থাকার তাগিদে অটোরিকশা চালাতে দেখা গেছে জাসপ্রিত বুমরার দাদা সান্তক সিং বুমরাহকে। উত্তরাখন্ডের উদ্দাম সিং নগরে অটোরিকশা চালান তিনি।

অর্থনৈতিক অভাবের কারণে ৮৪ বছর বয়সেও বাস্তবতাকে মেনে নিয়ে অটোরিকশা নিয়ে রাস্তায় নামতে দেখা যায় সান্তক সিংকে। উত্তরাখন্ড জেলার উদ্দাম নগরের আবাসিক এলাকার এক কলোনিতে ভাড়ায় থাকেন তিনি।

এক সময় তিনটি কাপড়ের কারখানা ছিল সান্তক সিংয়ের। সেগুলো জাসপ্রিত বুমরাহ’র বাবা জাসিভর সিং বুমরাহ দেখাশুনা করতেন। কিন্তু ২০০১ সালে জাসভির বমুরাহ জন্ডিসে মারা যাওয়ার পর কারখানাগুলোর অবস্থা খারাপ হয়ে যায়। এক সময়ে ব্যাংক ঋণ পরিশোধ করতে সেগুলো বিক্রি করে দিতে হয়।

২০০৬ সালে ৪টি অটোরিকশা কিনলেও দারিদ্রের সঙ্গে পাল্লা দিয়ে কুলিয়ে উঠতে না পারায় ৩টি বিক্রি করে দেন সান্তক সিং । এরপর অর্থ কষ্টে ভুগলেও জাতীয় দলের তারকা খেলোয়াড় নাতি জাসপ্রিত বুমরার কাছে কোনো অর্থনৈতিক সাহায্য চাননি তিনি। কঠিন সময়েও নাতির কাছে একটু ভালোবাসা পাওয়ার প্রত্যাশা নেই তার।

বাবা মারা যাওযার পর দাদার পরিবার থেকে আলাদা হয়ে যান জাসপ্রিত ও তার মা। এজন্য তাদের মধ্যে কখনো সাক্ষাত হয়নি। তবে নাতির সঙ্গে সাক্ষাত না হলেও জাসপ্রিতের সাফল্য ও তার জন্য গর্ববোধ করেন বলে জানান সান্তক সিং বুমরাহ।