অনিয়মিত মাসিকের সমস্যা দূর করুন ঘরোয়া উপায়ে

যে কোনো বয়সের নারীদেরই অনিয়মিত মাসিকের সমস্যা দেখা যায়। বিশেষ করে যারা অবিবাহিত। সাধারণত অনেক বেশি স্ট্রেস, পরিশ্রম, দুর্বলতা, জীবনযাত্রায় বড় কোন পরিবর্ত- এসব কারণে অনিয়মিত পিরিয়ড হতে পারে। আবার শারীরিক ত্রুটির কারণেও পিরিয়ড ইরেগুলার হতে পারে।

সাধারণত প্রতি ২৮ থেকে ৩৫ দিন পর পর পিরিয়ড হয়ে থাকে। ১২ বছর থেকে ৫৫ বছর বয়সী মহিলাদের ক্ষেত্রে এমনটিই হয়ে থাকে। কখনও কখনও এই সময়টাতে হেরফের হতে পারে। কখনও এক সপ্তাহ পরে হতে পারে পিরিয়ড। আবার মাঝে মাঝে এক মাস কিংবা আরও বেশি সময় পরও হতে পারে। নির্ধারিত সময়ে যদি পিরিয়ড না হয় তাহলে অনেক দুশ্চিন্তায় থাকেন। বিশেষ করে বিবাহিত যাঁরা। অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ করে ফেলেছেন ভেবে আশঙ্কা করতে থাকেন।

ঋতুচক্র শুরুর আগে প্রতিটি মেয়ের হরমোনের স্তরেই কিছু পরিবর্তন আসে। বেড়ে যায় স্ত্রী-হরমোন ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন নিঃসরণের পরিমাণ ফলে মুড সুইং হতে পারে, বাড়তে পারে রাগ ও উত্তেজনার পরিমাণও। সেই সঙ্গে কমে সেরোটোনিনের পরিমাণও। ফলে বিরক্তিবোধটাই বাড়ে।

আসুন তাই জেনে নেই অনিয়মিত মাসিকের সমস্যা দূর করার  ঘরোয়া উপায়গুলু সম্পর্কেঃ

১। জাঙ্ক ফুড এড়িয়ে চলুন

অতিরিক্ত জাঙ্ক ফুড, ফাস্ট ফুড বা প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন। খাবার সংরক্ষিত করে রাখার জন্য ব্যবহৃত প্রিজারভেটিভ সহজেই শরীরের ওজন বাড়ায়। তা থেকেও কিন্তু পিরিয়ডের সমস্যা বাড়ে। তাই শরীরচর্চা, দৌড়োদৌড়ি ছাড়াও খাবারের বিষয়েও সচেতন থাকুন।

২।  আদা

১ কাপ পানিতে ১ চা চামচ পরিমাণ মিহি আদা কুঁচি নিয়ে ৫-৭ মিনিট ফুটিয়ে নিন। এখন এর সঙ্গে অল্প পরিমাণে চিনি বা মধু মিশিয়ে নিন। প্রতিদিন খাবার খাওয়ার পর এই পানীয়টি তিন বেলা খাবেন। কিন্তু মনে রাখবেন, এই পানীয়টি ভরা পেটে খেতে হবে। কয়েক মাসের মধ্যেই সুফল পাবেন। আদা পিরিয়ড সাইকেল রেগুলেশন-এ সাহায্য করে এবং অনিয়মিত পিরিয়ড নিয়মিত করে।

৩। দারচিনি গুঁড়ো

আদার মতোই দারচিনি গুঁড়োও এই অসুখ প্রতিরোধে অত্যন্ত কার্যকর। পলিসিস্টিক ওভারির জটিলতা কমাতে, পিরিয়ডের সময় গা বমি ভাব দূর করতে ও যন্ত্রণাদায়ক রক্তপাত রুখতে দারচিনি অত্যন্ত কার্যকর। অনিয়মিত পিরিয়ডকে নিয়মিত করতেও দারচিনি কাজে আসে।

৪। আনারস

পিরিয়ডের যন্ত্রণা কমাতে পারে আনারসও। আনারসে থাকাব্রোমেলিন অ্যান্টিইনফ্লেমটরি। প্রাকৃতিক বেদনানাশক হিসাবেও এর সুনাম আছে। তাই গরমকালে পিরিয়ডের সমস্যা ও ব্যথা থেকে দূরে থাকতে আনারস খান নিয়ম করে। আজকাল সংরক্ষণের জাদুতে আনারসও সারা বছর মেলে। তবে আনারসের প্যাকেটজাত রস বা অসময়ের আনারস না খাওয়াই ভালো।

৫। জিরা

মাসিক নিয়মিত করতে জিরা অনেক ভালো কাজে দেয়। এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এক গ্লাস পানিতে ২ চা চামচ জিরা নিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে এই পানি এবং জিরা দুটোই খেয়ে ফেলুন। নিয়মিত সেবন করে দেখুন, সুফল পাবেন।

৬। যোগব্যায়াম করুন

অনিয়মিত পিরিয়ডকে শায়েস্তা করতে যোগার শরণ নিতে বলেন চিকিৎসকরা। ২০১৩-য় আমেরিকায় হওয়া এক গবেষণায় দেখা গিয়েছে, সপ্তাহে পাঁচ দিন ৩০-৩৫ মিনিট যোগব্যায়াম করলে ৬ মাসের মধ্যেই হরমোনঘটিত কারণে ঘটা পিরিয়ডের সমস্যা অনেকটাই কমে। মানসিক অবসাদ কাটাতেও সাহায্য করে যোগা। চিকিৎসকের পরামর্শ নিয়ে তাই শুরু করতেই পারেন তা।

৭। ওবেসিটি

ওবেসিটি কিন্তু পিরিয়ডের জটিলতা ডেকে আনে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখাটা খুবই জরুরি। অনেক সময় পলিসিস্টিক ওভারির কারণেও ওজন বেড়ে যায় ও পিরিয়ডের সমস্যা দেখা যায়। এমন হলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ও প্রয়োজনীয় ব্যবস্থা নিন। পিরিয়ডের সমস্যা কমাতে ওজন বাড়তে পারে যে সব কারণে, তা থেকেও দূরে থাকুন।

৮। অসুস্থতার কারণে

হঠাৎ জ্বর, সর্দি, কাশি বা দীর্ঘায়িত অসুস্থতার কারণে সময়ে পিরিয়ড বিলম্ব হতে পারে। তবে তা অস্থায়ীভাবে ঘটে এবং একবার আপনি রোগ থেকে সেরে উঠলে আপনার পিরিয়ড আবার নিয়মিত হয়ে যায়।

৯। রুটিনের পরিবর্তন

সময়সূচী পরিবর্তন করা, নাইট শিফটে কাজ করা বা কোনও বিয়ের সময় বা বাড়ির কোনও অনুষ্ঠানের জন্য আমাদের রুটিন পরিবর্তন হয়। পিরিয়ডও নিয়মিত হয়ে যায় যখন দেহটি এই নতুন সময়সূচীতে অভ্যস্ত হয়ে যায় বা যখন আমরা স্বাভাবিক রুটিনে ফিরে যাই।

১০। জন্ম নিয়ন্ত্রণের বড়ি

জন্ম নিয়ন্ত্রণের বড়ি এবং অন্যান্য কিছু ওষুধও পিরিয়ড চক্র পরিবর্তন করে। এই জাতীয় ওষুধ খাওয়ার পরে, পিরিয়ড কখনও দেরিতে হয় বা খুব দ্রুত আসে বা হওয়া বন্ধ করে দেয়। এমন পরিস্থিতিতে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

১১। স্থূল চেহারা

স্থূলত্বের কারণে পিরিয়ড অনিয়মিত হতে পারে এবং যার কারণে পিরিয়ডে লেট হতে পারে। তবে এই সমস্যাটি ওজন কম লোকের ক্ষেত্রেও দেখা দেয়।

১২। থাইরয়েড

থাইরয়েডের কারণে আপনার পিরিয়ড চক্রে বিপাকে পড়তে পারে। আপনার যদি থাইরয়েড সম্পর্কিত কোনও সমস্যা থাকে তবে এটি পিরিয়ডকে প্রভাবিত করবে। আপনার যদি থাইরয়েড সমস্যা থাকে তবে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

১৩। হঠাৎ ওজন কমে যাওয়া বা অতিরিক্ত ব্যায়াম

যাঁরা কঠিন ডায়েট করেন অথবা কোনও কারণে হঠাৎ করেই অস্বাভাবিক ওজন কমে গেছে ঠিক তখনই পিরিয়ডে অনিয়ম হয়। অতিরিক্ত ব্যায়ামের কারণেও পিরিয়ডে অনিয়ম হতে পারে।

১৪। থাইরয়েড হরমোনের ভারসাম্যহীনতা

আমাদের গলার নিচে যেই থাইরয়েড গ্রন্থি থাকে সেটি শরীরের সব কার্যপ্রক্রিয়াকে স্বাভাবিক রাখতে সহায়তা করে। থাইরয়েড গ্রন্থি থেকে যদি স্বাভাবিকের চেয়ে বেশি অথবা কম থাইরয়েড হরমোন নিঃসৃত হয় তাহলে শরীরের পুরো কার্যপ্রক্রিয়ায় তার প্রভাব পড়ে এবং এক্ষেত্রে পিরিয়ডে অনিয়ম হতে পারে।

১৫। পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম একটি হরমোনাল সমস্যা। শরীরের জরুরি তিনটি হরমোন এস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং টেসটোস্টেরন উৎপাদনের মাত্রা কমে যায় পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম হলে। ফলে পিরিয়ডে দেরি হয়। পলিসিস্টিক ওভারি সিন্ড্রোমে নারীদের মুখে এবং স্তনের চারিদিকে লোমের আধিক্য বেড়ে যেতে পারে। এই সমস্যায় যত দ্রুত সম্ভব ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

১৬। অ্যালোভেরা

অ্যালোভেরা বা ঘৃতকুমারীর শাঁস রূপচর্চার পাশাপাশি মাসিক নিয়মিত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি হরমোন রেগুলেশন-এ সাহায্য করে। সব থেকে ভালো ফলাফল পাওয়ার জন্য প্রতিদিন সকালে খালি পেটে তাজা অ্যালোভেরা পাতার রস সামান্য মধুর সাথে মিশিয়ে খান। তবে পিরিয়ড চলাকালীন না খাওয়াই ভালো।

১৭। অ্যাপেল সাইডার ভিনেগার

পিরিয়ড অনিয়মিত হওয়ার অনেক কারণের মধ্যে একটা হল রক্তে ইনসুলিন ও সুগার-এর মাত্রার তারতম্য। অ্যাপেল সাইডার ভিনেগার-এর মাধ্যমে আপনি এর অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারেন। এক গ্লাস পানিতে ২ চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে প্রতিদিন খাবার খাওয়ার আগে খেয়ে নিন। আপনার পিরিয়ড সাইকেল নিয়ন্ত্রণে এটি অনেক সাহায্য করবে।

১৮। কাঁচা হলুদ

হলুদ মসলা জাতীয় দ্রব্য হলেও প্রাচীন কাল থেকেই চিকিৎসা শাস্ত্রে এর ব্যবহার নানামুখী। এটি পিরিয়ড নিয়মিত করতে এবং শরীরে হরমোন ব্যাল্যান্স ঠিক রাখতে সাহায্য করে। কাঁচা হলুদ জরায়ুর মাংসপেশী সঙ্কোচন-প্রসারণ নিয়ন্ত্রণ করে এবং এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ পিরিয়ড-এর ব্যথা কমাতে সাহায্য করে। এক কাপ দুধে চা চামচের চার ভাগের এক ভাগ কাঁচা হলুদ নিয়ে মধু বা গুড় দিয়ে কিছুদিন খেয়ে দেখুন, পরিবর্তন নিজেই টের পাবেন।

১৯। কাঁচা পেপে

কাঁচা পেপে পিরিয়ড রেগুলেশন-এ সাহায্য করে। এটি জরায়ুর মাসল ফাইবার কন্ট্রাকশন-এ সাহায্য করে। পর পর কয়েক মাস নিয়মিত কাঁচা পেপের রস খেলে পিরিয়ড নিয়মিত হয়, তবে পিরিয়ড চলাকালীন এটি না খাওয়াই ভালো। পিরিয়ড নিয়মিত করা ছাড়াও কাঁচা পেপে হজমে সাহায্য করে, ক্যান্সার প্রতিরোধ করে এবং ত্বক মসৃণ রাখে

একটা বিষয় মনে রাখা উচিত, শরীরে আয়রনের ঘাটতি হলেও অনিয়মিত মাসিকের সমস্যা হতে পারে। এজন্য এই পদ্ধতিগুলোর পাশাপাশি আয়রন বা লৌহসমৃদ্ধ খাবার যেমন- গরু, মুরগীর মাংস, কলিজা, চিংড়ি, ডিম, কচুর শাক, লাল শাক, পালং শাক, মিষ্টি আলু, ফুলকপি, মটরশুঁটি, তরমুজ, খেজুর, গাব, টমেটো, ডাল, ভুট্টা, শস্যদানা ইত্যাদি প্রচুর পরিমাণে খেতে হবে। এসব ঘরোয়া পদ্ধতি মেনে চলেও যদি উপকার না পান তাহলে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়াই বাঞ্ছনীয়।