চুল পড়া কমাতে ব্যবহার করুন দই, জবা ফুল

লাইফস্টাইল ডেস্কঃ চুল পড়া সমস্যায় অনেকেই ভুগছেন। চিরুনি ব্যবহারে মাত্রাতিরিক্ত চুল ঝরছে। এই সমস্যার সমাধানে কিছু উপাদান ব্যবহার করুণ। এতে আপনার চুল পড়া বন্ধ হয়ে যাবে।

দই

চুল ও চুলের গোড়া ভালো রাখতে প্রোটিন সমৃদ্ধ দই ব্যবহার করুন। দই সরাসরি চুলে লাগাতে পারেন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

জবা ফুল

জবা ফুলের পাপড়ি ও পাতার পেস্ট তৈরি করে মাথার তালুতে লাগাতা হবে। এতে চুল দ্রুত বাড়ার সঙ্গে সঙ্গে চুলও মজবুত হবে।

গ্রিন টি

গ্রিন টির লিকার ঠান্ডা করে চুলের গোড়ায় ম্যাসাজ করলে চুল পড়া কমবে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট চুল পড়া কমাতে সাহায্য করে।

আমলকী

চুলের যত্নে আমলকী ব্যবহার করতে পারেন। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন ‘সি’ চুল পড়া কমাতে পারে। তাই আমলকী থেঁতো করে হেয়ার প্যাক তৈরি করতে পারেন কিংবা আমলকীর তেল ম্যাসাজ করতে পারে চুলে।

পেঁয়াজের রস

চুলের গোড়ায় পেঁয়াজের রস ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। পেঁয়াজে থাকা সালফার চুলের যত্নে অনন্য। চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ায় এই রস।

ডিম

চুলের যত্নে নিয়মিত ব্যবহার করুন প্রোটিন এবং বায়োটিন সমৃদ্ধ ডিম। ডিমের সঙ্গে তেল কিংবা অন্যান্য উপাদান মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক।

মেথি

মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে পরদিন বেটে চুলে লাগাতে হবে। এরপর ৪০ মিনিট রেখে মাথা ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলে চুল পড়া কমে যাবে। পাশাপাশি চুল বাড়বে দ্রুত।

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েল থাকা ওমেগা-৯ ফ্যাটি এসিড প্রাকৃতিকভাবে চুলের আর্দ্রতা ধরে রাখে। এতে আরো রয়েছে মিনারেলস, ওমেগা-৬ ফ্যাটি এসিড, ভিটামিন ই, যা চুল ও মাথার ত্বকের জন্য বেশ উপকারী। তাই ক্যাস্টর অয়েল চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ধীরে ধীরে চুল পড়া কমে যাবে