অবস্থান কর্মসূচি পালন করবে প্রগতিশীল সংগঠনসমূহ

নিজস্ব প্রতিবেদক : পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িক ও ধর্মীয় বৈষম্যমূলক তথ্য অন্তর্ভূক্তির প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে প্রগতিশীল সংগঠনসমূহ।

আগামী ১৫ জানুয়ারি বেলা ১১টায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের (এনসিটিবি) সামনে অবস্থান কর্মসূচি পালন করবে তারা।

বুধবার বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, বাংলাদেশ মহিলা পরিষদ ও খেলাঘর।

সংবাদ সম্মেলনে বক্তরা বলেন, ‘বর্তমান সরকার এক দিকে জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলছে, অন্যদিকে পাঠ্যপুস্তকে ঢুকিয়ে দিচ্ছে জঙ্গিবাদের সুপ্ত উপাদান। সরকারের এ সিদ্ধান্তের কারণে দেশের শিক্ষাব্যবস্থা আজ ধ্বংসের মুখে। নতুন বছরের এই পাঠ্যপুস্তকগুলোতে প্রতিফলতি হচ্ছে হেফাজত ও চরমোনাইয়ের পাকিস্তানি আদর্শ।’

এ সময় সংবাদ সম্মেলন থেকে ৮ দফা দাবি উপস্থাপন করে সংগঠনগুলো। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য- সাম্প্রদায়িক, বৈষম্যমূলক ও ভুলে ভরা পাঠ্যপুস্তক অবিলম্বে প্রত্যাহার করা, সাম্প্রদায়িক ও মৌলবাদী অপশক্তি তোষণ বন্ধ করা, মুক্তিযুদ্ধের চেতনাপ্রসূত বাহাত্তরের সংবিধানের চার মূলনীতি গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়বাদের আদর্শের ভিত্তিতে পাঠ্যপুস্তক প্রণয়ন করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উদীচী সভাপতি ড. শফিউদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মতলুব আলী, যুব ইউনিয়নের সম্পাদক হাফিজ আদনান রিয়াদ ও খেলাঘরের সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান প্রমুখ।