অলিম্পিক নিয়ে সমস্যায় টোকিও

খেলা ডেস্কঃ বিশ্ব সব দেশকে নিয়ে আয়োজিত অলিম্পিক গেমস এক মহাযজ্ঞ। ক্রীড়া জগতের সব থেকে বড় আয়োজন করা এত সহজ কাজ নয়। যে কারণে করোনা মহামারির এ দুঃসময়ে অলিম্পিক আয়োজন ভয়ে আছে টোকিও অলিম্পিক গেমসের আয়োজন দেশটি। খোদ জাপানের নাগরিক চাচ্ছে না যে এ আয়োজনটি হয়।

জাপানিরা মাঠে নেমেছেন টোকিও অলিম্পিক আয়োজন বাতিলের জন্য গণস্বাক্ষর সংগ্রহ করতে। তার মাঝে জনা পড়ে গেছে অন্তত ৩ লাখ ৫০ পঞ্চাশ হাজার মানুষের করা প্রতিলিপি। যেখানে বলা হয়েছে, সাধারণ মানুষের স্বাস্থ্যবিধিকে অবহেলা করে কোন মতেই অলিম্পিক আয়োজন করা যাবে না। বাতিল করতে হবে এ গেমস আয়োজন।

করোনা প্রকোপ থেকে মুক্ত নয় এশিয়ার এই দেশটি। রাজধানী টোকিওসহ তিনটি শহরে মে মাস পর্যন্ত জরুরি অবস্থা জারি থাকছে। উত্তর হোক্কাইডো যেখানে অলিম্পিকের ম্যারাথন হবে সেখানেও জরুরী অবস্থা চলছে। করোনার ঢেউয়ে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। এ কারণেই জাপানিদের শঙ্কা-অলিম্পিক আয়োজন করা হলে করোনা আরও বাড়বে।

সামনের ২৩ জুলাই শুরু হওয়ার কথা অলিম্পিক গেমস। এ সময়ে বাতিলের অন্দোলনে আছেন টোকিওর গভর্নর প্রার্থী কেঞ্জি উতসুনোমিয়া। তিনি জানাচ্ছিলেন, ‘এখন জাপানে অলিম্পিক হলে বুঝবো আমরা মানুষের জীবনের চেয়ে ক্রীড়া উৎসবকে বেশি প্রাধান্য দিচ্ছি।’ এ কারণেই গণস্বাক্ষর টোকিও গভর্নর উরিকো কোইকোর কাছে জমা দেওয়া হবে। প্রতিলিপি পাঠানো হবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটির কাছেও।

তবে এখনই পিছু হটছে না আয়োজকরা। যথেষ্ট নিয়ম মেনে অলিম্পিক আয়োজনের পরিকল্পনা করছেন তারা। কিন্তু করোনা সংক্রমণ না কমলে আরও এক দফা পিছিয়ে যেতেই পারে এই আয়োজন।