অসুস্থ অবস্থায়ও ছাড় পায়নি তারকা পেইং

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর হাতে গ্রেপ্তার মিয়ানমারের জনপ্রিয় তারকা পেইং তাখন। মিয়ানমার ও থাইল্যান্ডে মডেল, অভিনেতা ও সংগীতশিল্পী হিসেবে ভক্তদের কাছে পরিচিত তিনি।

পোষা প্রাণীকে কোলে নিয়েই সামরিক জান্তার বিরুদ্ধে রাস্তায় প্রতিবাদে অংশ নিয়েছিলেন পেইং। মিছিল করেছেন, প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়েছেন ঘণ্টার পর ঘণ্টা। এমনকি মিয়ানমারের সেনাশাসনের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমত গড়ে তুলতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছিলেন। এরপর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক আর ইনস্টাগ্রামে তাঁর অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া হয়।

এরপর আজ বৃহস্পতিবার সকালে তাকে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয়। আটটি ট্রাকভর্তি অন্তত ৫০ জন সেনাসদস্য তাকে নিয়ে যান বলে দাবি তার বোন থি থি লুইনের।

ফেসবুকে তার বোন লেখেন, ‘আজ ভোর পাঁচটার দিকে আটটি ট্রাকভর্তি অন্তত ৫০ জন সেনাসদস্য এসে ওকে ধরে নিয়ে গেছে। আমার ভাই খুবই অসুস্থ। সে ঠিকমতো দাঁড়াতে বা হাঁটতেও পারছিল না। তারা সেই অবস্থায়ই তাকে টেনেহিঁচড়ে নিয়ে গেছে।’ বোনের স্ট্যাটাসের সঙ্গে সহমত জানিয়েছেন প্রতিবেশীরাও।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পরপরই মিয়ানমারে আন্দোলন শুরু হয়। দ্রুত এই আন্দোলন পুরো দেশে ছড়িয়ে পড়ে। এই আন্দোলন এখন অনেকটাই ‘গণ-আন্দোলনে’ রূপ নিয়েছে।