আইএস বিষাক্ত গ্যাসের মজুত বিস্ফোরিত হয়ে বেসামরিক নাগরিকসহ কয়েক শ মানুষ নিহত

আন্তর্জাতিক ডেস্ক : সিরীয় সেনাবাহিনী দাবি করেছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিষাক্ত গ্যাসের মজুত বিস্ফোরিত হয়ে বেসামরিক নাগরিকসহ কয়েক শ মানুষ নিহত হয়েছে।

বুধবার মধ্যরাতে জোটের বিমান আইএসের বিষাক্ত গ্যাসের সরবরাহে হামলা চালায় এবং এ থেকে ছড়িয়ে পড়া বিষাক্ত দ্রব্যে বহু মানুষ হতাহত হয়।

এ-সংক্রান্ত সিরীয় সেনাবাহিনীর এক বিবৃতি বৃহস্পতিবার সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচার করা হয়। এতে দাবি করা হয়েছে, দেইর আল-জোর প্রদেশের পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের হামলায় জঙ্গিদের বিষাক্ত গ্যাসের মজুত বিস্ফোরিত হওয়া থেকে প্রমাণিত হয়, আইএস ও আল-কায়েদার জঙ্গিদের কাছে ‘রাসায়নিক অস্ত্র’ আছে।

রয়টার্স অনলাইন জানিয়েছে, তাৎক্ষণিকভাবে নিরপেক্ষ সূত্র থেকে এ তথ্য নিশ্চিত হওয়া যায়নি।

গত সপ্তাহে সিরিয়ার ইদলিব প্রদেশে রাসায়নিক হামলায় ৮৯ জনের প্রাণহানির জন্য দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে দায়ী করে সিরিয়ার একটি বিমানঘাঁটিতে ভূমধ্যসাগর থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র। এটিই যুক্তরাষ্ট্রের সরাসরি সিরিয়া সরকারের বিরুদ্ধে চালানো  হামলার ঘটনা। তবে সিরিয়া দাবি করছে, রাসায়নিক হামলা তারা নয়, বরং বিদ্রোহীদের কারণে হয়েছে।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলার পর হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। সিরিয়ার পুরোনো বন্ধু রাশিয়া ও ইরান তাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। এদিকে, সিরিয়াকে সমর্থন দেওয়া থেকে রাশিয়াকে সরাতে চাপ প্রয়োগ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্ররা।

সিরিয়া ও ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট জঙ্গিবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে।