আইপিএলে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়া পাঁচ ব্যাটসম্যান

নিউজ ডেক্স: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটের আসর হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) । এখানে চলে যেমন ব্যাট-বলের তুমুল যুদ্ধ। তেমনি চলে প্রচুর টাকার ঝনঝনানি।প্রচুর টাকা দিয়ে দলে ভেড়ানো ক্রিকেটার যখন জয়ের জন্য অবদান রাখতে ব্যর্থ হন সেটা রীতিমত তাকে হতাশায় ভোগাতেই পারে।চলুন দেখে নিই আইপিএলের ৯ আসর মিলিয়ে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়া পাঁচ ব্যাটসম্যানকে।

৫.রোহিত শর্মা(৮) : মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক গত কয়েক আসর ধরেই নিয়মিত রান সংগ্রাহক তার দলের জন্য।দলের প্রয়োজনের মূহুর্তে ব্যাট হাতে প্রায়শই রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা।২০১১ সালে ডেকান চার্জার্স থেকে যোগ দেন মুম্বাইতে এবং অধিনায়কত্ব পান ২০১৩ সালে।সে বছরই আইপিএলের শিরোপা এবং সাথে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতে তার দল।২০১৫ সালের আসরে ১৬ ম্যাচে ৪৮২ রান করে দলকে এগিয়ে নিতে রাখেন অনবদ্য ভূমিকা।সব মিলিয়ে আইপিএলে ১৪২ ম্যাচে ৩৩.৬৮ গড়ে ৩ হাজার ৮৭৪ রান করতে সমর্থ হন তিনি পাশাপাশি শূন্যের ঘরে আউট হয়েছেন ৮ বার। আজিঙ্কা রাহানে এবং এবিডি ভিলিয়ার্সও সমান সংখ্যকবার ফিরেছেন শূন্য রানে।

৪.জ্যাক ক্যালিস (৯) : ক্রিকেট ইতিহাসেরই সেরা অলরাউন্ডার হিসেবে মানা হয় তাকে।প্রথম আসরগুলোতে বেঙ্গালুরুতে খেললেও ২০১১ তে কেকেআরে যোগ তিনি।ব্যাট বলের দারুণ সমন্বয়ে কেকেআরকে দু’বার শিরোপার মুকুট এনে দিয়েছেন।২০১৫ সালে ক্রিকেট থেকে অবসরের পর কেকেআরের কোচ বনে যান তিনি।আইপিএল ক্যারিয়ারে ২৮.৫৫ গড়ে ২৪২৭ রানের পাশাপাশি ৬৫টি উইকেট তুলে নিতে সক্ষম হয়েছেন ক্যালিস।সেই সাথে ৯ বার ডাক মেরে সর্বোচ্চ ডাক মারার তালিকায় আছেন চারে।

৩.পার্থিব প্যাটেল (১০) : আইপিএলের ৯ আসরে মোট ৬ ফ্র্যাঞ্চাইজির হয়ে মাঠে নেমেছেন তিনি এবং সর্বশেষ ঘাটি গেড়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সে।প্রত্যেক দলেই টপ অর্ডারে ভালো শুরুর দায়িত্ব থাকতো তার উপর। কিন্তু বেশিরভাগ সময়ই তিনি বাজে ভাবে আউট হয়ে ফিরেছেন।১০৩ ম্যাচ খেলে ১০ ম্যাচে রানের খাতা খোলার আগেই ফিরেছেন প্যাভিলিয়নে।কিন্তু তার আইপিএল ক্যারিয়ারের দিকে তাকালে এতোটা খারাপ মনে হবে না।২১.১৭ এভারেজে রান করেছেন ১৯২৭ সেই সাথে ৫৪টি ক্যাচে নিয়েছেন উইকেটের পেছনে থেকে এবং স্ট্যাম্পিং এর ফাঁদে ফেলেছেন ১২বার ব্যাটসম্যানকে।

২. মানিশ পান্ডে(১১) : আইপিএলের দ্বিতীয় আসরেই তরুণ প্রতিভার সাক্ষর রেখে বেঙ্গালুরুর হয়ে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন।দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সেই আসরে হাঁকিয়েছিলেন ঝড়ো এক সেঞ্চুরি।কিন্তু বেঙ্গালুরুর হয়ে এর পর আর হাসেনি তার ব্যাট। কিন্তু কেকেআরে যোগ দেওয়ার পর পাল্টেছে তার চিত্রনাট্য। টিম ম্যানেজমেন্টের দেওয়া ব্যাটিং এ ৩ নম্বর জায়গাটি তিনি দারুণভাবে কাজে লাগিয়েছেন। কেকেআরের দুই আসরের শিরোপা জয়েই ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন পান্ডে।২০১৪ সালে পাঞ্জাবের দেওয়া ১৯৯ রানের টার্গেট তার ৯৪ রানের ইনিংসে ভর করে পার করে ফেলে কলকাতা নাইট রাইডার্স।এসবের মধ্য দিয়েও ১১ বার তিনি শূন্য রানে আউট হয়ে ডাক মারার তালিকায় আছেন দুইয়ে।

১.গৌতম গম্ভীর(১২) : প্রথম তিন আসরেই মাঠে নেমেছেন দিল্লি ডেয়ারডেবিলসদের হয়ে।সাফল্যও পেয়েছেন।পরবর্তীতে বড় অঙ্কেরটাকায় তাকে দলে ভেড়ায় কলকাতা নাইট রাইডার্স এবং দেয়া হয় তার উপর অধিনায়কের দায়িত্ব।২০১২ এবং ২০১৪ সালে কলকাতার শিরোপা জয়ে ব্যাট হাতে তার হাত ধরেই শুরু হয়েছে কলকাতার যাত্রা।কিন্তু কয়েকবারই ডাক মেরে ব্যার্থ হয়েছেন তিনি।১৩২ ম্যাচে ১২ বার শূন্যের কোটায় ফিরতে হয়েছে তাকে।কিন্তু তার আইপিএল পরিসংখ্যানটা বেশ উজ্ব্বল।১৩২টি ম্যাচে ব্যাট করে ৩০.৫৩ গড়ে ৩৬৩৪ রান করেছেন। স্ট্রাইক রেট ১২৪.১৫।