আইসিসি থেকে প্রথম দেশ হিসেবে সদস্য পদ প্রত্যাহার করে নিল বুরুন্ডি

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে প্রথম দেশ হিসেবে সদস্য পদ প্রত্যাহার করে নিল পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডি।

দেশটির অভিযোগ, আইসিসি বেপরোয়া হয়ে আফ্রিকানদের বিচারের আওতায় আনে।

বুরুন্ডি সরকার মানবতাবিরোধী অপরাধ, খুন ও নির্যাতনসহ বিভিন্ন অভিযোগে অভিযুক্ত। দেশটির বিরুদ্ধে শিগগিরই বিচার শুরুর জন্য আইসিসির প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ তদন্ত কমিশন।

আইনানুযায়ী, আইসিসি থেকে নাম প্রত্যাহার করে নিলেও বুরুন্ডির বিরুদ্ধে তদন্তে প্রভাব পড়বে না। আইসিসির মূখপাত্র ফাদি আল আবদুল্লাহ বিবিসিকে বলেছেন, আর্টিকেলের ১২৭ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী আইসিসি দেশটির বিরুদ্ধে যে ব্যবস্থা নেবে তারা নিজেদের প্রত্যাহার করে নিলেও তাতে প্রভাব পড়বে না। কারণ অপরাধগুলো সংগঠিত হওয়ার সময় দেশটি আইসিসির সদস্য ছিল।

আইসিসি থেকে সদস্য পদ প্রত্যাহারে এক বছর আগে আবেদন করেছিল বুরুন্ডি। শুক্রবার তারা নিজেরাই নাম প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয়। আইসিসির ১২২ সদস্যর মধ্যে ৩৪ সদস্যই আফ্রিকা মহাদেশের।

২০১৫ সালের পর থেকে দেশটি মারাত্মক রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্য দিয়ে যাচ্ছে। বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজা যখন তৃতীয়বারের মতো ক্ষমতায় যেতে চায় বিরোধী পক্ষ তাতে বাধা দেয়। এতে পরিস্থিতি হয়ে ওঠে অস্থিতিশীল।

২০০২ সালে আইসিসি প্রতিষ্ঠিত হয়। বিশ্বে এটিই একমাত্র আন্তর্জাতিক বিচারপ্রতিষ্ঠান, যেখানে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের মতো অভিযোগে বিচার করা হয়। তবে আইসিসির কাজ নিয়ে আফ্রিকান দেশগুলোর মধ্যে অসন্তোষ রয়েছে।

ইতিমধ্যে কেনিয়া ও দক্ষিণ আফ্রিকা আইসিসি থেকে নিজেদের প্রত্যাহারের হুমকি দিয়েছে।

 

তথ্যসূত্র : বিবিসি