আগুন নয়, এয়ারপ্ল্যান্টে ধোঁয়ার সৃষ্টি হয়েছিল

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আগুন লাগে নি। আন্ডার গ্রাউন্ডে ভ্যাকুয়াম এয়ারপ্ল্যান্টে সামান্য ধোঁয়ার সৃষ্টি হয়েছিল বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ জানান, শনিবার সকাল সোয়া ১১টার দিকে কেবিন ব্লকে এ ধোঁয়া দেখা যায়। এরপর দ্রুত অগ্নি নির্বাপক যন্ত্র ব্যবহার করে এবং ভ্যাকুয়াম এয়ারপ্ল্যান্টের বৈদ্যুতিক লাইন বন্ধ করে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।

এ ঘটনায় ফায়ার সার্ভিসের একাধিক গাড়ি দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় এবং প্রয়োজনীয় সহায়তার পর তাঁরা চলে যান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন জানান, প্রকৃতপক্ষে আগুন লাগার কোনো ঘটনা ঘটেনি। প্রথমে ভ্যাকুয়াম এয়ারপ্ল্যান্টে ফ্রিকশনে ধোঁয়া পরিলক্ষিত হয়। ওভার হিট-এর কারণে এটা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, দ্রুত ফায়ার এক্সটিংগুইসার ব্যবহার করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এ পরিস্থিতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবায় কোনো ধরণের প্রভাব পড়েনি। চিকিৎসাসেবা যথারীতি স্বাভাবিক ছিলো।

তিনি আরো জানান, ধোঁয়া সৃষ্টির ঘটনার কারণ উদঘাটনের জন্য একটি তদন্ত কমটি গঠন করা হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের কেবিন ব্লকের আন্ডার গ্রাউন্ডে (বেজমেন্ট) ভ্যাকুয়াম এয়ারপ্ল্যান্ট, গ্যাস প্ল্যান্টসহ গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা আছে।