আজ থেকে শুরু হচ্ছে দশম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

নিজস্ব প্রতিবেদক : ‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’ স্লোগান নিয়ে আজ থেকে শুরু হচ্ছে দশম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব।

মঙ্গলবার বিকেল ৪টায় কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উৎসবের উদ্বোধন করবেন।

উৎসবের উদ্বোধনীতে অর্থমন্ত্রী ছাড়াও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের উপস্থিত থাকার কথা রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন উৎসব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান মুস্তাফা মনোয়ার।

আয়োজক সংস্থা চিলড্রেনস ফিল্ম সোসাইটি জানিয়েছে, ৩০ জানুয়ারি পর্যন্ত সাত দিনব্যাপী এই উৎসব রাজধানী ঢাকার পাশাপাশি চলবে রাজশাহী, রংপুর, বরিশাল, সিলেট, খুলনা, টাঙ্গাইল ও জয়পুরহাটে। এ ছাড়া চট্টগ্রামে এই উৎসব হবে আগামী ৩ ও ৪ ফেব্রুয়ারি। এর মধ্যে ঢাকায় মূল উৎসব ও উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হবে।

এ ছাড়া জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রাঁসেজ, ব্রিটিশ কাউন্সিল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এ বছর উৎসবে সারা দেশে মোট ১১টি ভেন্যুতে ৫৪টি দেশের দুই শতাধিক শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

সব প্রদর্শনী অভিভাবকসহ শিশু-কিশোরদের জন্য উন্মুক্ত থাকবে। উদ্বোধনী দিন ছাড়া প্রতিদিন বেলা ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায় মোট চারটি করে প্রদর্শনী হবে।

অন্যান্য বছরের মতো এবারও থাকছে বাংলাদেশি শিশুদের নির্মিত চলচ্চিত্র নিয়ে উৎসবের অন্যতম আকর্ষণীয় ‘প্রতিযোগিতা’ পর্বটি। এতে নির্বাচিত ২১টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

‘ইয়ং বাংলাদেশি ট্যালেন্ট’ বিভাগে ১৯ থেকে ২৫ বছর বয়সি তরুণ নির্মাতারা অংশ নেবেন। এ ছাড়া থাকবে ‘সোশ্যাল ফিল্ম’ বিভাগ, আবহাওয়া ও জলবায়ু নিয়ে নির্মিত চলচ্চিত্র নিয়ে একটি প্রতিযোগিতা।

আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে উৎসব কমিটির মাধ্যমে মনোনীত বাংলাদেশসহ অন্যান্য দেশের মোট ২০টি চলচ্চিত্র অংশ নেবে। এই প্রতিযোগিতায় বিচারক হিসেবে থাকবেন ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইনের শিক্ষক শেখর মুখার্জি, নাট্য নির্দেশক ও নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সাবরিনা সুলতানা চৌধুরী।

উৎসব আয়োজনে সহায়তা করছে এটুআই, ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রাঁসেজ, জার্মান কালচার সেন্টার, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও সময় টিভি।

উৎসবের শেষ দিন ৩০ জানুয়ারি বিকেল ৫টায় শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারে উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।