‘আন্তর্জাতিক সাইবার অপরাধ চক্রের’ তিন বাংলাদেশি সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে ‘আন্তর্জাতিক সাইবার অপরাধ চক্রের’ তিন বাংলাদেশি সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন- আফজাল আহমেদ (৩৩), শরীফ আলমগীর (৪৫), শরীফ আহদের মোহন (২৩)।

বুধবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে তাদের মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের পাশ থেকে গ্রেপ্তার করে র‌্যাব-২ এর সদস্যরা।

র‌্যাব-২ এর এএসপি (গণমাধ্যম) ফিরোজ কাওসার জানান, এক ভুক্তভোগীর দেওয়া অভিযোগের ভিত্তিতে আমরা তাদের গ্রেপ্তার করি। তারা ফেসবুক, ই-মেইলের মাধ্যমে সখ্যতা তৈরি করে পরে বিভিন্ন উপহার পাঠানোর নামে প্রতারণা করে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছে।

তিনি জানান, যিনি র‌্যাবের কাছে অভিযোগ করেছিলেন, ওই ভুক্তভোগী কিছুদিন আগে ফেসবুকে থমসন স্মিথ নামের এক ব্রিটিশ নাগরিকের সঙ্গে ফেসবুকে আলাপ করেন। স্মিথ নিজেকে ওই দেশের বড় একটি শিল্প প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বলে দাবি করেন। বেশ কিছুদিন আলাপচারিতার পর স্মিথ ভুক্তভোগীকে জানান, তাদের একটি অফিস বাংলাদেশেও আছে। যেহেতু তিনি তাকে পছন্দ করেন সেহেতু অফিসের ঠিকানায় তিনি তার জন্য কিছু উপহার পাঠাচ্ছেন।

এর কিছুদিন পর কস্টমস পরিচয়ে ভুক্তভোগীকে এক ব্যক্তি ফোন দিয়ে জানান, বিদেশ থেকে তার নামে একটি উপহারের বাক্স এসেছে। বাক্সে প্রচুর পরিমাণ গোল্ড, ডলার, স্মার্ট ফোন রয়েছে। কিন্তু এগুলো কস্টমস ফি দেওয়া হয়নি। তাই এসব ছাড়িয়ে নিতে কাস্টমস ফি বিকাশের মাধ্যমে দিলে তারা বাড়িতে পৌঁছে দেবে। এর পর কয়েক দফায় ওই ভুক্তভোগীর কাছ থেকে তারা কয়েক লাখ টাকা হাতিয়ে নেয়।

ফিরোজ কাওসার জানান, প্রতারক চক্রটি মানুষের সরলতার সুযোগ নিয়ে এসব কাজ করে। তাদের নেটওয়ার্কের বিষয়ে জানতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।