আফগানিস্তান ভারতের বিপক্ষে প্রথম টেস্টটি খেলতে চায়

ক্রীড়া ডেস্ক : ২২ জুন টেস্ট স্ট্যাটাস পেয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। কুলিন ক্লাবের নতুন এই দুই সদস্য তাদের প্রথম টেস্ট খেলা নিয়ে পরিকল্পনা সাজাচ্ছে। আয়ারল্যান্ড তাদের প্রথম টেস্ট খেলতে চায় লর্ডসে।

অন্যদিকে আফগানিস্তানের জেষ্ঠ্য খেলোয়াড় মোহাম্মদ নবী জানিয়েছেন আফগানিস্তান তাদের প্রথম টেস্টটি ভারতের বিপক্ষে খেলতে চায়। পাশাপাশি তিনি ভারতের ক্রিকেট নিয়ন্ত্রন বোর্ডকে (বিসিসিআই) ধন্যবাদ জানান। তাদের টেস্ট স্ট্যাটাস পাওয়ার পেছনে ভারতের যে সমর্থন ও সহযোগিতা ছিল সেটাও স্বীকার করেন।

এ বিষয়ে মোহাম্মদ নবী বলেন, ‘আশা করছি আমরা আমাদের প্রথম টেস্টটি ভারতের বিপক্ষে খেলতে পারব। সেটা আমাদের দলের সবারই স্বপ্ন। বৃহত্তর নদিয়ায় আমরা যদি ভারতের বিপক্ষে আমাদের প্রথম টেস্টটি খেলতে পারি তাহলে সেটা আমাদের জন্য দারুণ কিছু হবে। বিসিসিআইকে ধন্যবাদ। তারা নানাভাবে আমাদের সাহায্য-সহযোগিতা করছে। আমাদের টেস্ট স্ট্যাটাস পাওয়ার পেছনেও তাদের অবদান রয়েছে।’

২০১১ সালে ওয়ানডে স্ট্যাটাস পায় আফগানিস্তান। তার অনেক আগে থেকেই তারা ভালো ক্রিকেট খেলছিল। কিন্তু যুদ্ধের কারণে আফগানিস্তানের ক্রিকেট যেভাবে মাথা তুলে দাঁড়ানোর কথা সেভাবে পারেনি। তারপরও যুদ্ধের প্রভাব ও প্রতিবন্ধকতা কাটিয়ে সাম্প্রতিক সময়ে দারুণ খেলছে তারা। ২০১৫ সালে আফগানিস্তান প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলে। এরপর ২০১৬ সালে খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপও।