‘আমি নিজেই তাঁর বড় ফ্যান’ তার সাথে তুলনা করলে লজ্জা লাগেঃবর্ষন

বিনোদন ডেস্কঃ বাংলাদেশের সিনেমা জগতের উজ্জ্বল তারকা অভিনেতা ইমতিয়াজ বর্ষণের জন্মদিন আজ। জন্মদিন উপলক্ষ্যে এর মধ্যেই বেশ কয়টি পোস্টে তাঁকে বাংলাদেশের ইরফান খান অভিহিত করে শুভেচ্ছা জানিয়েছেন তাঁর শুভাকাঙ্ক্ষী ও ভক্তরা। এর আগেও এ কথা নাকি অসংখ্যবার শুনতে হয়েছে এই নায়ককে।

ইরফান খানের সাথে তুলনা করায় বর্ষন বলেন, ‘অনেকবার শুনেছি কিন্তু আমি বিব্রতবোধ করি। আমি নিজেই তাঁর বড় ফ্যান। তাঁর সব কাজ দেখা। ব্যক্তিগতভাবে তিনি আমার ভীষণ প্রিয় অভিনেতা। ইরফান খান যখন মারা যান, সেই সময়টা আমার জন্য কষ্টের ছিল। প্রিয় একজন অভিনেতাকে হারানোর শোক। আর ইরফান খানের মতো এত বড় অভিনেতার ফলোয়ার হওয়াটাই ভাগ্যের ব্যাপার। সেখানে তাঁর সঙ্গে তুলনা করলে লজ্জা লাগে। কারণ, তার মতো মেধা, অভিনয়দক্ষতা আমার আছে কি না, জানি না। আমি আমার মতো করে চেষ্টা করি’।

জন্মদিন স্মরনে অভিনেতা বলেন, একবার দলের মঞ্চনাটকের শোয়ের দিন জন্মদিন পড়ে যায়। সেটের কাউকে বলেননি দিনটির কথা। অভিনয় নিয়ে ব্যস্ত সময় ছিল। যেহেতু শো শেষ হওয়ার পরে তাঁর প্রধান কাজ ছিল জায়গাটা ঝেড়েমুছে পরিষ্কার করা, সেটের বেঞ্চ, পর্দা ও অন্যান্য প্রপস গোছগাছ করে রাখা। সেদিন কাজগুলো করতে গিয়ে ধমক খেতে হয়েছিল।

তিনি আরো বলেন, এর পর আমাকে বের করে দেওয়া হলো। ভেবেছিলাম, হয়তো কোনো ভুল করেছি, নয়তো অভিনয় ঠিকমতো হয়নি, তাই সবাই রাগ। মুখ কালো করে চুপচাপ দূরে এক পাশে বসে ছিলাম। ‘সব কাজ শেষ। আমি বাইরে বসে আছি। চলে আসব, ঠিক সেই সময় একজন আমাকে ভেতরে ডাকে। গিয়ে দেখি, আমার জন্য কেক আনা হয়েছে। সবাই আমার জন্য অপেক্ষা করছিলেন। ঘটনাটা আমাকে আপ্লুত করেছিল। আমি আবেগে বাক্‌রুদ্ধ হয়ে গিয়েছিলাম’।

জন্মদিনটা পরিবারের সঙ্গেই কাটিয়ে দেন। রাতেই কেক কেটেছেন। এখন ভক্ত, সহকর্মী, কাছের মানুষদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তাঁর জন্মদিন। দিনটি উপলক্ষে আজ বন্ধু ও পরিবার নিয়ে কক্সবাজার যাচ্ছেন ঘুরতে। সহকর্মীদের কাছে সবচেয়ে বেশি শুনতে হয়েছে কোন কথা?
এর উত্তরে তিনি বলেন, ‘আমি নাকি ইজি গোয়িং। সবার সঙ্গে দ্রুত মিশতে পারি।’

গত বছর মুক্তি পাওয়া ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমায় কাজ করে প্রশংসা কুড়িয়েছেন এ অভিনেতা। সিনেমাটি এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য জমা দেওয়া হয়েছে। গত সোমবার তাঁর অভিনীত ‘চন্দ্রাবতী কথা’ সিনেমার ট্রেলার মুক্তি পেয়েছে। সিনেমাটি আগামী ১৫ অক্টোবর মুক্তি পাবে। এদিকে শিগগিরই তিনি ‘ওরা ৭ জন’ সিনেমায় অভিনয় করবেন। সাতজন মুক্তিযোদ্ধাকে নিয়ে সিনেমাটির গল্প। এ ছাড়া ‘বসন্ত রহস্য’ সিনেমার কাজ কিছুটা অসমাপ্ত রয়েছে।