আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার মুখোমুখি পরিসংখ্যান যা বলে

কাঠখড় পুড়িয়ে নকআউটের টিকিট কাটলেও কাতার বিশ্বকাপের শেষ ষোলোয় সহজ প্রতিপক্ষ পেয়েছে আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালের দৌড়ে তাদের প্রতিপক্ষ খর্বশক্তির অস্ট্রেলিয়া। দুদলের এ ম্যাচটি অনুষ্ঠিত হবে শনিবার (৩ ডিসেম্বর) রাত একটায়। মুখোমুখি দেখায় দুদলের মধ্যে পরিসংখ্যানে এগিয়ে কে? ইতিহাস বলছে, ফুটবলে আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে মোটে ৭ বার। যেখানে আলবিসেলেস্তেদের ৫ জয়ের বিপরীতে অস্ট্রেলিয়ার জয় এক ম্যাচে। বাকি একটি ম্যাচ ড্র হয়েছিল। আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার ৭ বারের দেখায় সবচেয়ে বেশি গোল করেছে লিওনেল মেসির দেশ। তাদের ১৫ গোলের বিপরীতে অস্ট্রেলিয়ার গোল ৭টি।

দুদলের সবশেষ ম্যাচটি হয়েছে ২০০৭ সালে। যেখানে ১-০ গোলে জয়লাভ করে লাতিন আমেরিকার দেশটি। মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বড় ব্যবধানে জয়টি অস্ট্রেলিয়ার। ১৯৮৮ সালে প্রথম দেখায় ৪-১ গোলের ব্যবধানে জিতেছিল ওশেনিয়া অঞ্চলের দেশটি।

আর্জেন্টিনার সবচেয়ে বড় জয়টি ২০০৫ সালে, ৪-২ গোলে। ড্র হওয়া ম্যাচটির স্কোরলাইন ১-১। আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়ার মধ্য ফিফা র‌্যাঙ্কিংয়ে বিস্তর পার্থক্য। লিওনেল মেসিরা তালিকার তৃতীয় স্থানে থাকলেও সকারুরা আছে ৩৮তম স্থানে। কাতার বিশ্বকাপে দুদলই ২টি করে ম্যাচে জয় পেয়েছে, হেরেছেও সমান এক ম্যাচে।