আলিবাবার জ্যাক মার সঙ্গে ট্রাম্পের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : ই-কমার্সে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান আলিবাবার চেয়ারম্যান জ্যাক মা-এর সঙ্গে বৈঠক করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

একে ‘তাৎপর্যপূর্ণ বৈঠক’ হিসেবে মন্তব্য করেছেন ট্রাম্প। তার প্রতিষ্ঠানের মাধ্যমে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ক্ষেত্রে ১০ লাখ নতুন চাকরির সুযোগ সৃষ্টি করতে সাহায্য করার কথা বলেছেন জ্যাক মা।

বৈঠকের পর জ্যাক মা বলেছেন, চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরো শক্তিশালী, বন্ধুত্বপূর্ণ ও ভালো করার বিষয়ে উভয়ে একমত হয়েছেন। দুই দেশের বাণিজ্যের সেতুবন্ধনে যুক্তরাষ্ট্রে ১০ লাখ লোকের কর্মসংস্থানের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় চীন থেকে পণ্যসামগ্রী আমদানির ওপর শুল্ক আরোপের হুমকি দেন ট্রাম্প। তবে এখন তার অবস্থান বিপরীত দিকে ধাবিত হচ্ছে। কর্মসংস্থান বাড়ানোর জন্য ‘চোখের বিষ’ সেই চীনের দিকে ঝুঁকতে হচ্ছে ট্রাম্পকে।

নিউ ইয়র্কের ম্যানহাটানে ট্রাম্প টাওয়ারে বৈঠকের পর লিফট থেকে জ্যাক মাকে নিয়ে নেমে লবিতে অপেক্ষমাণ সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘জ্যাক ও আমি বিশাল কিছু করতে যাচ্ছি।’

ট্রাম্পকে ‘চৌকস ও খোলা মনের মানুষ’ অভিহিত করে জ্যাক মা বলেন, চীনের ভোক্তাদের কাছে পণ্যসামগ্রী বিক্রির জন্য তার প্রতিষ্ঠানের মাধ্যমে যুক্তরাষ্ট্রে নতুন কর্মসংস্থান সৃষ্টি করবেন তিনি। অর্থাৎ আলিবাবার মাধ্যমে যুক্তরাষ্ট্রের পণ্যসামগ্রী বিক্রি হবে চীনের ব্যবসায়ী ও ভোক্তাদের কাছে।

আলিবাবার মুখপাত্র বব ক্রিস্টি জানিয়েছেন, আমেরিকায় ক্ষুদ্র ব্যবসায়ীরা তাদের প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসা করবে এবং এ কাজে প্রয়োজনীয় লোকবল নিয়োগ দিলে আগামী পাঁচ বছরে আলিবাবার সঙ্গে সংযুক্ত কর্মীর সংখ্যা ১০ লাখে পৌঁছাবে।

চীনের শীর্ষ ধনীদের মধ্যে একজন জ্যাক মা। তিনি মনে করেন, যুক্তরাষ্ট্রের কৃষক ও মধ্য-পশ্চিমাঞ্চলের ছোট পরিসরের পোশাক তৈরিকারকরা আলিবাবার অনলাইন বাজার ব্যবহার করে চীনের ভোক্তাদের কাছে পৌঁছাতে পারেন।

চীনে অনলাইনে কেনাকাটার ৮০ শতাংশ আলিবাবার মাধ্যমে হয়ে থাকে। এখন এই বিশাল অনলাইন বাজারে যুক্তরাষ্ট্রের উদ্যোক্তারা যুক্ত হলে নিঃসন্দেহে দেশটিতে কর্মসংস্থান বাড়াবে।

এদিকে, নির্বাচনী প্রচারের সময় ট্রাম্প হুমকি দিয়েছিলেন, চীন থেকে আমদানি করা পণ্যসামগ্রীর ওপর ৪৫ শতাংশ শুল্ক আরোপ করবেন। মূল্যস্ফীতি ঘটিয়ে এবং অবৈধভাবে ভতুর্কি দিয়ে বিশ্ববাজারে চীনা পণ্যের আধিপত্য বাড়ানোর জন্য চীন সরকারকে দায়ী করে আসছেন ট্রাম্প। এ অবস্থায় ট্রাম্প তার আসন্ন মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্বে বসিয়েছেন কট্টর চীনবিরোধীকে।

বিশ্লেষকরা আশঙ্কা করছেন, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র ব্যবসায়ী দ্বন্দ্বে লিপ্ত হলে দুই দেশের মধ্যে ‘বাণিজ্য যুদ্ধ’ বেঁধে যেতে পারে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।