আশুলিয়ায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৫

ঢাকার সাভার উপজেলার আশুলিয়ায় ঝুট ব্যবসা নিয়ে বিরোধের জেরে ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য ও স্থানীয় যুবলীগ কর্মীদের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে দুই পক্ষের অন্তত পাঁচজন আহত হন, ভাঙচুর করা হয়েছে বেশ কিছু মোটরসাইকেল।

মঙ্গবার (০২ মার্চ) সকাল ৯টার দিকে আশুলিয়ার ভাদাইল এলাকায় এ ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ জিয়াউল ইসলাম।

তিনি বলেন, ঝুট ব্যবসায় আধিপত্য বিস্তার নিয়ে আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরকার ও স্থানীয় ইউপি সদস্য সাদেক ভূঁইয়ার মধ্যে বিরোধ ছিল। এর জেরে সকালে তাদের কর্মী-সমর্থকদের সংঘর্ষ হয়। সংঘর্ষে গোলাগুলির অভিযোগ উঠেছে। আহতদের ব্যপারে কোনও তথ্য নেই। সংঘর্ষের পর ভাঙচুর করা হয় বেশ কয়েকটি মোটরসাইকেল।

যুবলীগ নেতা কবিরের জানান, ‘ইপিজেডের এক্সপেরিয়েন্স ফ্যাক্টরিতে আমার বৈধ ব্যবসা। কাইলকাও আমার ফ্যাক্টরির লেবার বাইর কইরা দিছে ওর (ইউপি সদস্যের) ছেলে। আইজ সকালে আমার ম্যানেজার ৮-১০ জন পোলাপান নিয়া ফ্যাক্টরিতে ভাদাইলের রাস্তা দিয়া রপ্তানি যাইবার লইছিল। পিছন দিক দিয়া ওরা হামলা করছে। দুইজনকে কুপায় আহত করছে। তারা নারী ও শিশু হাসপাতালে ভর্তি আছে।’

সংঘর্ষের সময়ের ঘটনাস্থলের একটি বাড়ির বাইরের সিসিটিভি ক্যামেরার ফুটেজ পাওয়া যায়। তাতে দেখা যায়, কয়েকটি মোটরসাইকেলে করে বেশ কয়েকজন ব্যক্তি ওই এলাকা দিয়ে যাওয়ার সময় হঠাৎ দেশীয় অস্ত্র নিয়ে তাদের ওপর হামলা করে একটি দল। ভাঙচুর করা হয় মোটরসাইকেল। ধারালো অস্ত্র নিয়ে এলোপাতাড়ি কোপাতে দেখা যায় কয়েকজনকে। ওই ফুটেজে ঘটনাস্থলে সাদেককে দেখা যায় মোবাইল ফোনে কারও সঙ্গে কথা বলতে।

বক্তব্যের জন্য সাদেককে না পাওয়া গেলেও কথা হয় তার ছেলে মনির ভূঁইয়ার সঙ্গে। তিনি জানান যুবলীগ নেতা কবিরের লোকজন তার ওপর হামলা করতে এলাকায় আসে। তখন এলাকায় পারিবারিক মসজিদ থেকে ‘ডাকাত পড়েছে’ বলে ঘোষণা দেয়া হয়।

ঘটনার বর্ননা দিয়ে মনির বলেন, ‘ঢাকা ইপিজেড জোনের ভিতরে আমার ওয়েস্টেজ ব্যবসা। আজকে সকাল বেলা আমার দুইজন কর্মী ওয়েস্টেজ ভরার জন্য ইপিজেডের গেটে যায়। ওই জায়গায় কবির সরকারের লোকজন চরাও হইয়া আমার ছেলেদের উপর আক্রমণ করছে। এমনকি দা দিয়া মাথার ভিতর কোপাইছে। অনেক জখম হইয়া গেছেগা। ওই জায়গা থেকে আক্রমণ কইরা আমার বাসায় ভাদাইলে চইলা আসছে। ইপিজেডের সামনে আমার গ্রাম। ভাদাইলে আইসা আমার বাসাতে হাঙ্গামা শুরু করছে। এমনকি চার-পাঁচ রাউন্ডের মত গুলি করছে। আর চাইটা-পাঁচটা আগ্নেয়াস্ত্র ছিল। আর ওদের হাতে বড় বড় রাম দা ছিল। এমতাবস্থায় আমাদের পারিবারিক যে মসজিদ ওই মসজিদ থাইকা এলাউন্স করা হইছে যে, আমার বাসায় ডাকাত পড়ছে। আমরা আব্বা মেম্বার, যে মেম্বারের বাড়িতে ডাকাত আসছে। পরে লোকজন গ্রামবাসী আইসা আমাদের সেভ করছে। এমনকি তাদের কয়েকটা মোটরসাইকেলও গ্রামবাসী আটক কইরা রাখছে। পরে পুলিশ আইসা এগুলা নিয়া গেছে আর দুইটা গুলির খোসাও নিছে।’

সংঘর্ষ শুরুর কিছুক্ষণ পর পুলিশ সেখানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় ও ভাঙচুর করা মোটর সাইকেলগুলো পিকআপ ভ্যানে করে নিয়ে যায়।